রাফাহ ছেড়ে পালিয়েছে সাড়ে ৪ লাখ ফিলিস্তিনি

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১৫ মে ২০২৪ ১২:৫৬; আপডেট: ৩০ মে ২০২৪ ১৫:৪৯

- ছবি - ইন্টারনেট

গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় নতুন করে হামলা শুরু করেছে ইসরাইলি সামরিক বাহিনী। এ কারণে প্রাণে বাঁচতে ওই অঞ্চল থেকে সাড়ে ৪ লাখেরও বেশি ফিলিস্তিনি পালিয়ে গেছে বলে জানিয়েছে ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসঙ্ঘের সংস্থা (ইউএনআরডাব্লিউএ)।

বুধবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গতকাল মঙ্গলবার ইউএনআরডাব্লিউএ এক বিবৃতিতে জানায়, গত ৬ মে থেকে রাফাহ শহরের পূর্বাঞ্চলের প্রায় সাড়ে চার লাখ ফিলিস্তিনি পালিয়ে যেতে বাধ্য হয়েছে। শহরটির উত্তরাঞ্চল থেকে জীবন বাঁচাতে আরো এক লাখ লোক পালিয়েছেন বলে জানানো হয়েছে।

ইউএনআরডাব্লিউএ আরো জানায়, ‘বাস্তুচ্যুত মানুষগুলো লাগামহীন ক্লান্তি, ক্ষুধা ও ভয়ের মুখোমুখি হচ্ছে। তাদের যাওয়ার মতো নিরাপদ জায়গা নেই। পরিস্থিতি মোকাবেলায় অবিলম্বে একটি যুদ্ধবিরতিই আমাদের একমাত্র আশা।’

উল্লেখ্য, ফিলিস্তিনি সংগঠন হামাস গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে আকস্মিক বড়ো ধরনের হামলা চালায়। এ সময়ে তারা প্রায় এক হাজার ১৭০ ইসরাইলিকে হত্যা এবং ২৫০ জনকে জিম্মি করে। এখনো হামাসের কাছে ১২৮ জন বন্দী হিসেবে আটক রয়েছে।

এদিকে ৭ অক্টোবর ইসরাইল গাজায় প্রতিশোধমূলক পাল্টা হামলা শুরু করে যা এখনো চলছে। গাজায় ইসরাইলের অব্যাহত এ হামলায় ৩৫ হাজার ১৭৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের অধিকাংশ নারী ও শিশু। আহত হয়েছে আরো ৭৯ হাজার ৬১ ফিলিস্তিনি।

সূত্র : আল-জাজিরা



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top