পৃথিবীর দিকে ছুটে আসছে চাঁদের মতো আরো এক গ্রহ

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৫৬; আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ২১:৫৫

ছবি: ফাইল

আরও এক মহাজাগতিক বিরল ঘটনার সাক্ষী হতে চলছে বিশ্ব। পৃথিবীর মাধ্যাকর্ষণশক্তির টানে অনেক দূর থেকে ছুটে আসছে চাঁদের মতোই আরও এক উপগ্রহ। ‘২০২৪ পিটি৫’ নামের উপগ্রহটির ব্যাস প্রায় ১০ মিটার বা ৩৩ ফুট।

সম্প্রতি আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির প্রকাশিত একটি প্রতিবেদনে এই ‘মিনি মুন’ মেলার তথ্য জানিয়েছে। খবর এনডিটিভির।

বর্তমানে মহাকাশবিজ্ঞানীদের আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে এই ‘মিনি মুন’। যদিও এটি চাঁদের মতো এত সুন্দর হবে না। এটি মূলত একটি গ্রহাণু, তাই আকার হবে অত্যন্ত ছোট। অনেক বিজ্ঞানী এটাকে কোয়াসি মুন বা অর্ধেক চাঁদ বলেও উল্লেখ করেছেন।

আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির গবেষকরা জানিয়েছেন, এটি পৃথিবীর মাধ্যাকর্ষণ দ্বারা প্রভাবিত হয়ে চাঁদের ন্যায় আগামী ২৯ সেপ্টেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত প্রদক্ষিণ করবে। আগামী ২৫ নভেম্বরের পর গ্রহাণুটি পৃথিবীর মাধ্যাকর্ষণ থেকে বেরিয়ে আসবে এবং তারপর আবার নিজেই কক্ষপথে চলে যাবে। এই দুই মাস এটি থেকে তৈরি চৌম্বক ক্ষেত্র গবেষণায় নতুন নতুন তথ্য যুক্ত করবে, আশা বিজ্ঞানীদের।

এটি খালি চোখে দেখা যাবে না বললেই চলে। মহাকাশের দৃশ্য পর্যবেক্ষণ করার জন্য বিশেষ সরঞ্জাম ছাড়া ২০২৪ পিটি৫ অধরাই থাকবে। পৃথিবীর চারপাশে ঘুরে, পিটি৫ সূর্যের চারপাশে ঘুরতে চলে যাবে।

১৯৮১ ও ২০২২ সালেও মাধ্যাকর্ষণশক্তির টানে পৃথিবীর কক্ষপথে দুটি গ্রহাণু ঢুকে পড়েছিল। কিছুদিন থাকার পর মহাকর্ষটান কাটিয়ে বেরিয়েও গিয়েছে গ্রহাণুগুলি।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top