লেবাননের জনগণের পাশে দাড়ান: মুসলিম বিশ্বের প্রতি খামেনি

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫; আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ২৩:২৬

ছবি: আয়াতুল্লাহ আলী খামেনি

ইসরাইলি বিমান হামলায় হিজবুল্লাহ প্রধান সাইয়েদ হাসান নাসরুল্লাহ শহিদ হয়েছেন। এর পরপরই ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনিকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। নাসরুল্লাহ্ নিহতের ঘটনায় শোক ও সমবেদনা জানিয়ে তিনি লেবাননের জনগণের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন।

একইসঙ্গে ইসরাইলের বিরুদ্ধে লড়াইয়ে হিজবুল্লাহকে সমর্থন করার জন্য মুসলিম বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বৈরুতের দক্ষিণাঞ্চলে ইসরাইলি সামরিক বাহিনীর বড় ধরনের বিমান হামলায় হিজবুল্লাহর প্রধান নেতা হাসান নাসরুল্লাহ নিহত হওয়ার পরই খামেনি এ আহ্বান জানান।

ইরানের সর্বোচ্চ নেতা শনিবার (২৮ সেপ্টেম্বর) বিকালে তার অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে বলেন, ‘লেবাননের নিরপরাধ মানুষের ওপর চালানো এ হামলা ইসরাইলি নেতাদের স্বল্পদৃষ্টি ও বোকামির প্রমাণ দেয়। ইসরাইলি অপরাধীরা জানে না যে, তারা হিজবুল্লাহর শক্ত ঘাঁটিগুলোর বড় কোনো ক্ষতি করতে পারবে না’।

এ সময় বিশ্ব মুসলিমদের উদ্দেশে খামেনি বলেন, ‘মুসলিমদের লেবানন এবং হিজবুল্লাহর পাশে দাঁড়াতে হবে এবং এই জালিম ও অপরাধী রাষ্ট্রের বিরুদ্ধে প্রতিরোধে সমর্থন দিতে হবে। সেই সঙ্গে তিনি হুঁশিয়ারি দেন যে, এ অঞ্চলের ভবিষ্যৎ নির্ধারিত হবে প্রতিরোধ বাহিনীর মাধ্যমে এবং হিজবুল্লাহ সেই প্রতিরোধের নেতৃত্ব দেবে।

এর আগে, ইসরাইলি সেনাবাহিনী শুক্রবার বৈরুতের দাহিয়া অঞ্চলে একটি বাঙ্কার-বিধ্বংসী বোমা ব্যবহার করে বিমান হামলা চালায়। যাতে মারা যান হাসান নাসরুল্লাহ।

বাংলাভিশনের গুগল নিউজ ফলো করতে ক্লিক করুন
ইসরাইলি বাহিনীর মুখপাত্র আভিচাই আদ্রাই বলেন, হাসান নাসরুল্লাহ আর ইসরাইলকে ভয় দেখাতে পারবে না। এরপরেই হিজবুল্লাহ এক বিবৃতিতে নাসরুল্লাহর মৃত্যু নিশ্চিত করে জানায়, ‘প্রতিরোধের এই মহান নেতা শহিদ হয়েছেন’।

সংগঠনটি তাদের নেতাকে ‘মহান শহিদ’ আখ্যা দিয়ে প্রতিশ্রুতি দেয় যে, ‘গাজা ও ফিলিস্তিনের প্রতি তাদের সমর্থন অব্যাহত থাকবে এবং লেবানন ও এর সাহসী জনগণকে রক্ষায় প্রতিরোধ সংগ্রাম অব্যাহত থাকবে’।

সাইয়েদ হাসান নাসরুল্লাহ ১৯৯২ সালে আব্বাস আল-মুসাভিকে হত্যার পর হিজবুল্লাহর নেতৃত্বভার গ্রহণ করেন এবং তিনি সশস্ত্র গোষ্ঠীটির প্রধান নেতা হিসেবে প্রায় তিন দশক ধরে দায়িত্ব পালন করেন।

সূত্র: মিডল ইস্ট আই



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top