সমালোচনা উপেক্ষা করেই ইসরাইলের সাথে চুক্তিতে আমিরাত

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৬ আগস্ট ২০২০ ২৩:৫৯; আপডেট: ১৭ আগস্ট ২০২০ ০১:৫৭

ফাইল ছবি

মুসলিম বিশ্বের হাজারো সমালোচনাকে উপেক্ষা করেই ইসরাইলের সাথে করোনাভাইরাস নিয়ে প্রথমবারের মতো বাণিজ্যিক চুক্তিতে আবদ্ধ হয়েছে মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাত।

এর দুদিন আগেই দু'দেশের মধ্যে কৌশলগত শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়। কোভিড-১৯ ভ্যাকসিন নিয়ে গবেষণা ও উন্নয়নে আমিরাত এবং ইসরাইলি কোম্পানির সঙ্গে কৌশলগত বাণিজ্যিক চুক্তি হয়েছে জানিয়েছে আমিরাতি রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমগুলো।

শনিবার (১৫ আগস্ট) আমিরাতি অ্যাপেক্স ন্যাশনাল ইনভেস্টমেন্ট কোম্পানির সঙ্গে ইসরাইলি টেরা গ্রুপের এ চুক্তি স্বাক্ষরিত হয়।

রোববার (১৬ আগস্ট) আমিরাতের সংবাদ মাধ্যম ওয়ামের বরাত দিয়ে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

দু দেশের মধ্যে প্রথম বাণিজ্যিক চুক্তির বিষয়ে চুক্তিকারী প্রতিষ্ঠান অ্যাপেক্স চেয়ারম্যান খলিফা খরৌর উদ্ধৃতি দিয়ে আমিরাতের সংবাদ মাধ্যম ওয়াম বলছে, মানবতার সেবায় করোনাভাইরাস নিয়ে গবেষণা জোরদার করতে এই চুক্তিটি আমিরাত-ইসরাইলের মধ্যে বাণিজ্য, অর্থনীতি ও ব্যবসায়িক খাতে কার্যকর অংশীদারিত্বের সূচনাকারী প্রথম বাণিজ্যিক চুক্তি হিসেবে বিবেচনা করা হচ্ছে।

উভয় দেশের প্রতিনিধিদের উপস্থিতিতে আবুধাবিতে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে এ চুক্তি স্বাক্ষরিত হয়। বলা হচ্ছে, আমিরাত ও ইসরাইলের সঙ্গে শান্তি চুক্তির দুই দিন পরেই করোনাবিরোধী ভ্যাকসিন নিয়ে চুক্তি করল দেশ দুইটি।

দ্রুত উভয় দেশ করোনভাইরাসের চিকিৎসা এবং ভ্যাকসিনের উন্নয়নে সহযোগিতা ত্বরান্বিত করবে এমনটাই জানিয়েছ তাদের দেয়া এক যৌথ বিবৃতিতে।

নিজেদের মধ্যে আরো বিভিন্ন চুক্তি সম্পাদনে আগ্রহী দেশ দুটি। বিনিয়োগ, পর্যটন, সরাসরি বিমান চলাচল, সুরক্ষা, টেলিযোগাযোগ ও অন্যান্য বিষয়ে চুক্তি স্বাক্ষরের জন্য ইসরাইল এবং সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধিরা আগামী সপ্তাহে বৈঠকে বসবেন।

গত ১৩ আগস্ট মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যাস্থতায় আমিরাত ও ইসরাইলের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করতে একটি শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

স্বাক্ষরিত এই চুক্তির মাধ্যমে ইসরাইল পশ্চিম তীরে তাদের যেসব অঞ্চল সংযুক্তি নিয়ে আলোচনা করেছে, সেসব ক্ষেত্রে সার্বভৌমত্ব প্রয়োগ স্থগিত করতে সম্মত হয়েছে।

এদিকে ফিলিস্তিন সরকারসহ অধিকাংশ মুসলিম বিশ্ব এটিকে প্রত্যাখ্যান করে বিবৃতি দিয়েছে।

খবর-যুগান্তর
এসএইচ



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top