মোদির জন্মদিনে দুই কোটি টিকা দেওয়ার রেকর্ড

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২১ ০২:৫৭; আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ১৯:২৫

ফাইল ছবি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৭১তম জন্মদিন উপলক্ষে শুক্রবার একদিনে ভারতজুড়ে দুই কোটির বেশি ডোজ কোভিড টিকা দেওয়া হয়েছে। এর মাধ্যমে একদিনে টিকা দেওয়ার রেকর্ড ভেঙেছে দেশটি। এর আগে ভারতে একদিনে সবচেয়ে বেশি টিকা দেওয়ার রেকর্ড হয়েছিল গত ২৭ আগস্ট। ওইদিন এক কোটি ৩০ লাখের বেশি ডোজ কোভিড টিকা দেওয়া হয়েছিল। খবর বিবিসির।  

মোদির জন্মদিন উপলক্ষে ‘সেবা ও সমর্পণ অভিযান’ নামে ১৭ সেপ্টেম্বর থেকে ৭ অক্টোবর পর্যন্ত ২০ দিনব্যাপী একটি কর্মসূচি হাতে নিয়েছে বিজেপি। টিকা দেওয়ার রেকর্ড গড়া তার একটি। এ জন্য প্রায় ৮ লাখ স্বেচ্ছাসেবককে প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। প্রসঙ্গত, ২০০১ সালের ৭ অক্টোবর প্রথমবার গুজরাটের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন নরেন্দ্র মোদি।

মোদির মুখ্যমন্ত্রিত্ব ও প্রধানমন্ত্রিত্বের দুই দশকের কথা মাথায় রেখে বিজেপি স্বচ্ছতা অভিযান ও রক্তদান শিবিরেরও আয়োজন করেছে। গোটা দেশ থেকে মোদিকে ধন্যবাদ জানিয়ে ৫ কোটি পোস্ট কার্ড পাঠানো হয়েছে। এ ছাড়া দেশের বিভিন্ন প্রান্তে প্রধানমন্ত্রী মোদিকে ধন্যবাদ জানিয়ে হোর্ডিং ও ব্যানার টাঙিয়েছেন বিজেপি নেতা কর্মীরা।

বিবিসির প্রতিবেদনে এই খবর জানিয়ে বলা হয়েছে, ২০২১ সালের মধ্যে প্রাপ্তবয়স্ক সব ভারতীয়কে টিকা দেওয়ার লক্ষ্য নিয়েছে ভারত। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এই লক্ষ্য পূরণ করতে চাইলে টিকাদান কর্মসূচির গতি বাড়াতে হবে। প্রসঙ্গত, এখন পর্যন্ত অনুমোদিত তিনটি টিকার ৭৮ কোটি ৭০ লাখের বেশি ডোজ দেওয়া হয়েছে ভারতে। 

সরকারি হিসাব অনুযায়ী, ভারতের প্রাপ্তবয়স্ক মানুষের অর্ধেক অর্থাৎ প্রায় ৫৮ কোটি ৮০ লাখ মানুষ কোভিড টিকার অন্তত একটি ডোজ নিয়েছেন। তবে এর মধ্যে পূর্ণ ডোজ নিয়েছেন এক কোটি ৯৫ লাখ। গত জানুয়ারির মাঝামাঝি ভারতে গণহারে টিকাদান কর্মসূচি শুরু হয়। এরপর ধীরে ধীরে দেশটিতে টিকাদানে গতি বেড়েছে। 

সরকারি হিসাব অনুযায়ী গত আগস্টে ভারতে দৈনিক গড়ে ৬০ লাখ মানুষকে টিকা দেওয়া হয়েছিল। ওই মাসেই প্রথমবার দিনে এক কোটি টিকা দেওয়া হয়। অথচ জুলাইয়ে টিকাদানের দৈনিক গড় ছিল ৪৩ লাখ। তবে সেপ্টেম্বরে এসে টিকাদানের গতি আরও বেড়েছে। চলতি মাসে দৈনিক গড়ে ৭৪ লাখ ডোজ টিকা দেওয়া হয়েছে।  

বিশেষজ্ঞরা বলছেন, টিকাদানে রেকর্ড অনুপ্রেরণার তবে টিকাদানের হার নিয়মিত বাড়াতে হবে। তাদের অনুমান, ২০২১ সালের মধ্যে সব প্রাপ্তবয়স্ককে দুই ডোজ দেওয়ার জন্য আগামী মাসগুলোতে ভারতের গড়ে এক কোটির বেশি টিকা দিতে হবে। যা নির্ভর করছে টিকা নিতে অনাগ্রহীদের হার ও টিকার সরবরাহের ওপর। 

উল্লেখ্য, মহামারি করোনাভাইরাসের প্রকোপে সবচেয়ে বিপর্যস্ত দেশগুলোর একটি ভারত। দেশটিতে তিন কোটি ৩০ লাখের বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। যুক্তরাষ্ট্রের পর যা দ্বিতীয় সর্বোচ্চ। বিশ্বের তৃতীয় দেশ হিসেবে কোভিডে ৪ লাখ ৪০ হাজারের বেশি প্রাণহানি দেখেছে ভারত। এর চেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে।   



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top