ওষুধ ছাড়াই সুস্থ এসআইভি রোগী

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৯ আগস্ট ২০২০ ২১:৫৪; আপডেট: ১৬ মে ২০২৪ ২০:৩২

ফাইল ছবি

জীবনঘাতি ব্যাধি এইচআইভি। ক্রমে ক্রমে মৃত্যু অভিমুখে ধাবিত করে এই রোগ। এই ব্যাধি থেকে সুস্থ হওয়া মানেই মৃত্যুমুখ থেকে ফিরে আসা।

সম্প্রতি অবিশ্বাস্যভাবে কোন রূপ ওষুধ সেবন করা ছাড়াই এই রোগ থেকে সুস্থ হয়েছেন যুক্তরাষ্ট্রের এক ব্যক্তি।

অবিশ্বাস্য বিরল এই ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোনিয়ায়। ১৯৯২ সালে মরণব্যাধি এইডসে আক্রান্ত হন লরিন উইলেনবাগ (৬৬)। তার পর থেকেই গত ৩০ বছর ধরেই মাঝেমধ্যে কিছু পরীক্ষা নিরীক্ষা করানোর জন্য হাসপাতালে যেতেন।

এইচআইভি আক্রান্ত লরিন উইলবেগ আক্রান্ত হওয়ার পর থেকেই কোনো ওষুধ খেতে চাইতেন না। তখন থেকেই ব্যতিক্রমী এ রোগীকে নিয়মিত পর্যবেক্ষণে রাখতেন র‌্যাগন ইন্সটিটিউট, এমআইটি অ্যান্ড হার্ভার্ডের গবেষকরা।

চিকিৎসাধীন হাসপাতালের সব ডাক্তারদের অবাক করে দিয়ে কোনো রকম ওষুধ ছাড়াই এইচআইভি মুক্ত হলেন তিনি, গবেষকরা এমনটাই জানিয়েছেন।

গবেষকরা জানায়, তারা ৬৩ জনের ওপর গবেষণা চালিয়ে তাদের দেহে এইচআইভি সংক্রমণের এন্টিবডি পেয়েছে।

অবাক করার মত তথ্য উঠে এসে তাদের করা পরীক্ষায়। এটা স্পষ্ট যে, এসব এইচআইভি রোগীর দেহে নিজের থেকেই এইচআইভি ভাইরাস প্রতিরোধী ক্ষমতা গড়ে উঠেছে, যা গবেষণায় নতুনমাত্রা যোগ করেছে।

করোনাভাইরাসের সাথে মিল আছে এইচআইবি ভাইরাসের। উভয় ভাইরাস এক আরএনএ। যা শরীরে প্রবেশ করা মাত্র ক্ষণে ক্ষণে তার রূপ বদল করে। কিন্তু সেই ভাইরাসই বিনা ওষুধে নির্মূল হল। প্রখ্যাত চিকিৎসা সাময়িকী ন্যাচার জার্নালে এই তথ্যটি প্রকাশিত হয়েছে।

  • খবর-যুগান্তর
    এসএইচ

 

 

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top