মিসরে ২৫০০ বছরের পুরনো কফিনের সন্ধান

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২০ ২৩:৫০; আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ১৭:২১

সন্ধান পাওয়া প্রাচীন অক্ষত কফিন

নীলনদের দেশ মিসরের সমৃদ্ধ প্রত্নতত্ত্ব ভান্ডারে যুক্ত হল আরো একটি প্রাপ্তি। নীল নদের তীরে সন্ধান মিলেছে আড়াই হাজার বছর পুরোনো বেশ কিছু কফিনের। এর সব একেবারেই অক্ষত।

রোববার (০৬ সেপ্টেম্বর) আন্তর্জাতিক গণমাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে দেশটির পর্যটন ও প্রত্নতত্ত্ব বিষয়ক মন্ত্রী খালেদ আল আনানি।

আন্তর্জাতিক গণমাধ্যম গ্লোবাল টাইমস মন্ত্রীর বরাত দিয়ে জানায় নীল নদের তীরে গিজা শহরের সাকারা নেক্রোপলিস এলাকায় একটি প্রত্নতাত্ত্বিক সাইট থেকে এসব কফিন উদ্ধার হয়। সেখানে ১১ মিটার গভীর সুরক্ষিত খাদের ভেতরে ১৩টির বেশি কফিনের সংগ্রহ পাওয়া যায়। খবর পাওয়ার সঙ্গে সঙ্গে তা পরিদর্শনে যান মিসরের পর্যটন ও প্রত্নতত্ত্ব বিষয়ক মন্ত্রী খালেদ আল আনানি এবং প্রত্নতত্ত্ব কাউন্সিলের সেক্রেটারি জেনারেল মোস্তাফা ওয়াজিরি।

পৃথিবীর অন্যতম প্রাচীন ও সমৃদ্ধ সভ্যতা মিসরীয় সভ্যতার অমূল্য এসব নিদর্শন আবিষ্কারের পরপরই সাইটটিতে পরিদর্শনে যান মিসরের পর্যটন ও প্রত্নতত্ত্ব বিষয়ক মন্ত্রী খালেদ আল আনানি এবং প্রত্নতত্ত্ব কাউন্সিলের সেক্রেটারি জেনারেল মোস্তাফা ওয়াজিরি।

মিসরীয় সভ্যতার ইতিহাসে এটা এক নতুন মাত্রা যোগ করেছে জানান মন্ত্রী খালেদ আল আনানি। তিনি বলেন, ‘আসাসিফ সমাধিস্থলে আবিষ্কারের পর এটাই বেশি সংখ্যক কফিনের সন্ধানের ঘটনা।’

এমন প্রাচীন নির্দশনের খোঁজ পেয়ে খুবই অভিভূত প্রত্নতত্ত্ব কাউন্সিলের সেক্রেটারি জেনারেল মোস্তাফা ওয়াজিরি। তিনি বলেন, ‘সাকারায় আবিষ্কৃত বর্ণিল কাঠের কফিনগুলো একটি দুর্দান্ত সংগ্রহ, আড়াই হাজার বছর পেরিয়ে যাওয়ার পরেও এগুলোর রং এবং শিলালিপি এখনো ভাল অবস্থানে আছে।’

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top