যেকোনো মূল্যে আফগান সীমান্তে বেড়া নির্মাণ শেষ করা হবে: পাকিস্তান

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৭ জানুয়ারী ২০২২ ১৯:৩৭; আপডেট: ১০ মে ২০২৪ ১০:৪৫

ছবি: সংগৃহীত

আফগানিস্তানের বাধা সত্ত্বেও ডুরান্ড লাইনে প্রাচীর নির্মাণ কাজ বন্ধ করেনি পাকিস্তান। বৃহস্পতিবার পাকিস্তানের সশস্ত্র বাহিনীর মুখপাত্র বাবর ইফতিখার বলেছেন, সীমানা প্রাচীর নির্মাণ কাজ ৯৪ ভাগ শেষ হয়ে গেছে। বাকি কাজও সম্পন্ন করা হবে।

ইফতিখার বলেন, ডুরান্ড লাইনে নির্মাণ কাজ চলছে এবং ৯৪ ভাগ শেষ। পাকিস্তান এটি শেষ করবে। এটি করা হচ্ছে দুই দেশের মানুষের নিরাপত্তার কথা ভেবেই।

পাক সেনা মুখপাত্র বলেন, পাকিস্তানের সেনাবাহিনীর অনেক সদস্যের শাহাদাতের মাধ্যমে কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ এতদূর অগ্রসর হয়েছে এবং যেকোন মূলে অবশিষ্ট কাজ সমাপ্ত করা হবে।

তবে আফগানিস্তানের গণমাধ্যম তোলো নিউজের খবরে বল হয়েছে, পাকিস্তানকে সীমান্তে প্রাচীর দেওয়া ঠেকাতে আফগানিস্তানের নতুন শাসক তালেবানের সীমান্ত বাহিনী ইতোমধ্যে ৩০টি চৌকি স্থাপন করেছে।

এদিকে আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বালখি বলেছেন, ইসলামিক আমিরাত বোঝাপড়া, আলোচনা এবং সুপ্রতিবেশীসুলভ আচরণের মাধ্যমের সমস্যা সমাধানে বিশ্বাসী।

ডুরান্ড লাইনের উভয় পাশের বাসিন্দারা পাক বাহিনীর সীমান্তে প্রাচীর দেওয়ার কার্যক্রমে অসন্তুষ্টি প্রকাশ করেছেন। সীমান্তে প্রাচীর দেওয়ার কারণে দুই পাশে অবস্থিত বাসিন্দারা ভিন্ন পাশের আত্মীয় কিংবা সমগোত্রীয় লোকজনের সঙ্গে যোগাযোগ কিংবা দেখা করতে পারছেন না।

কিন্তু আফগানিস্তানের তীব্র আপত্তি স্বত্ত্বেও ডুরান্ড লাইনে প্রাচীর দেয়ার কাজটি বন্ধ করেনি পাকিস্তান। এখন তারা দাবি করল, প্রাচীর নির্মাণের বেশিরভাগ কাজই শেষ হয়ে গেছে।

বিষয়টি নিয়ে আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা আরো বাড়ার সম্ভাবনা তৈরি হয়েছে। কারণ বেশ কয়েকটি জায়গায় পাকিস্তানের তৈরি সীমানা প্রাচীর উপড়ে ফেলে দিয়েছে তালেবানের সীমান্তরক্ষীরা।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top