তুরষ্ক-গ্রীস উত্তেজনায় গ্রীসের পক্ষ নিল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২০ ১৯:২৮; আপডেট: ২৯ মার্চ ২০২৪ ০০:৩৫

ছবিঃ রয়টার্স

তুরষ্কের সাথে গ্রীসের চলমান উত্তেজনায় রসদ জুগিয়ে দিল যুক্তরাষ্ট্র। পূর্ব ভূমধ্যসাগরে তুরস্কের তেল-গ্যাসের অনুসন্ধান কার্যক্রম নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে দেশটি। খবর রয়টার্স

শনিবার (১২সেপ্টেম্বর) গ্রিসে উড়ে যান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। সেখানে দেশটির প্রেসিডেন্ট নিকোস আনাসতাসিয়াদেসের সঙ্গে সাক্ষাৎ করেন। তিনি সাক্ষাৎ শেষে এ উদ্বেগের কথা জানান।

আঙ্কারার ভূ-মধ্যসাগরে তেল-গ্যাস অনুসন্ধানের বিষয়টি সমালোচনা করে পম্পেও বলেন, বিতর্কিত জলসীমায় গ্রিস ও সাইপ্রাসের প্রকৃতিক সম্পদ অনুসন্ধানের অধিকার আছে।

পূর্ব ভূ-মধ্যসাগর নিয়ে চলমান উত্তেজনায় শুধু গ্রিসের পাশে শুধু যুক্তরাষ্ট্র নয় এরই মধ্যে গ্রিসের পক্ষ নিয়েছে ফ্রান্স। শুধু তাই নয়, পূর্ব ভূমধ্যসাগরে তেল-গ্যাস অনুসন্ধান এবং গ্রিসের সঙ্গে দ্বন্দ্বের ঘটনায় তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছেন ইমানুয়েল ম্যাক্রোঁ।

সমগ্র ইউরোপকে আঙ্কারার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার জন্য আহ্বান জানিয়েছেন তিনি। এ নিয়ে ন্যাটোভুক্ত দুই সদস্য দেশ তুরস্ক ও ফ্রান্সের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

প্রসঙ্গত, ইউরোপের ভৌগলিকভাবে গুরুত্বপূর্ণ পূর্ব ভূমধ্যসাগরের বিতর্কিত এলাকায় তুরস্ক তেল-গ্যাস অনুসন্ধান কার্যক্রম চালাচ্ছে। এ জন্য তার গবেষণা ও অনুসন্ধান জাহাজ পাঠিয়েছে।

এরই পাল্টা প্রতিক্রিয়ায় অংশ হিসেবে গ্রিস তুরস্কের জাহাজকে নজরদারি করার জন্য তার সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছে। খবর-যুগান্তর

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top