ইউক্রেন অভিযান নয়, ইরাক আগ্রাসনের নিন্দা জানালেন বুশ!

রাজ টাইমস | প্রকাশিত: ২০ মে ২০২২ ০৫:২২; আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ১০:২৯

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ইরাক আগ্রাসন অযৌক্তিকই ছিল। প্রায় দুই দশক পর সে কথাই স্বীকার করলেন ইরাক আগ্রাসনের নির্দেশদাতা সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। তবে এই স্বীকারোক্তি সচেতনভাবে নয়, অবচেতনে। অনেকটা মুখ ফসকেই ইরাক আগ্রাসনের নিন্দা জানালেন তিনি।

জর্জ বুশ ছিলেন যুক্তরাষ্ট্রের ৪৩তম প্রেসিডেন্ট। ২০০১ থেকে ২০০৯ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন তিনি। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার দুই বছর পর ২০০৩ সালে ‘ইরাকে ব্যাপক বিধ্বংসী অস্ত্র রয়েছে-এই মিথ্যা অজুহাতে দেশটিতে সামরিক অভিযানের নির্দেশ দেন বুশ।

পরবর্তীতে প্রমাণিত হয় ইরাকের কাছে কখনই বিধ্বংসী কোনো অস্ত্র ছিল না। দীর্ঘদিন ধরে চলা ওই যুদ্ধে ইরাক আক্ষরিক অর্থেই ধ্বংস হয়ে যায়। লাখ লাখ বেসামরিক মানুষ নিহত হয়। ২০০৯ সালে অবসরে যান বুশ। এরপর ইরাক আগ্রাসন নিয়ে তাকে আর কখনই কথা বলতে দেখা যায়নি।

রয়টার্স জানায়, বুধবার (১৮ মে) টেক্সাসের ডালাসে এক অনুষ্ঠানে বক্তৃতা দেন এই রিপাবলিকান রাজনীতিক। বক্তৃতায় ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের সমালোচনা করতে গিয়ে বুশ বলেন, ‘রাশিয়ায় ক্ষমতার ভারসাম্যের অনুপস্থিতি ও শুধুমাত্র একজন ব্যক্তির সিদ্ধান্তের কারণে ইরাকে সম্পূর্ণ অযৌক্তিক ও বর্বর আগ্রাসন চালানো হয়েছে।’

তার এই বক্তব্যে এটা স্পষ্ট যে, ইউক্রেন অভিযানের কারণে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচনা করেছেন তিনি। কিন্তু ইউক্রেনের কথা বলতে গিয়ে অবচেতন মনে ইরাকের কথা বলে ফেলেছেন। অবশ্যই প্রায় সঙ্গে সঙ্গেই বিষয়টি বুঝতে তা সংশোধনের চেষ্টা করেন বুশ। বলেন, ‘আমি আসলে ইউক্রেনে রাশিয়া অভিযানের কথা বলতে চাচ্ছি।’

কিন্তু ততক্ষণে দেরি হয়ে যায়। ইরাক আক্রমণের নির্দেশদাতার মুখ থেকে অবচেতনে হঠাৎ সত্য কথা শুনে হাসিতে ফেটে পড়েন অনুষ্ঠানে উপস্থিত শ্রোতারা। এরপরও বুশ হাসির ছলে বিষয়টা হালকা করার চেষ্টা করেন। মুখ ফসকে বলা ফেলা এই ‘ভুলে’র জন্য নিজের বয়সকে দায়ী করেন তিনি।

বুশের মন্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে দ্রুতই ভাইরাল হয়ে যায়। টুইটারে ডালাস নিউজের একজন সাংবাদিকের করা একটি ভিডিও ক্লিপের পোস্টে ৩০ লাখেরও বেশি ভিউ হয়েছে।

বক্তৃতায় য্ক্তুরাষ্ট্রের সাবেক এই প্রেসিডেন্ট ইউক্রেনের নেতা ভলোদিমির জেলেনস্কিকে ব্রিটেনের দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন নেতা উইনস্টন চার্চিলের সঙ্গে তুলনা করেন এবং ইউক্রেনে অভিযান চালানোর জন্য রুশ প্রেসিডেন্ট পুতিনের নিন্দা করেন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top