মানি এক্সচেঞ্জারদের সর্বোচ্চ ২৫ হাজার ডলার রাখার সীমা ঠিক করেছে কেন্দ্রীয় ব্যাংক

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১১ নভেম্বর ২০২২ ২৩:০৫; আপডেট: ১৯ মে ২০২৪ ১৫:০৪

ফাইল ছবি

খোলা বাজারে বৈদেশিক মুদ্রা লেনদেন করে থাকে মানি এক্সচেঞ্জ। তাদের লেনদেনের জন্য ডলার রাখার সীমা নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে খোলা বাজারের এই প্রতিষ্ঠানগুলো সর্বোচ্চ ২৫ হাজার ডলার কিংবা সমপরিমাণ বৈদেশিক মুদ্রা সঙ্গে রাখতে পারবে।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়ে অনুমোদিত সব মানি এক্সচেঞ্জের কাছে পাঠিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, এক্সচেঞ্জগুলো নিজেদের কাছে নগদ সর্বোচ্চ ২৫ হাজার ডলার কিংবা সমপরিমাণ বৈদেশিক মুদ্রা রাখতে পারবে। দিনের লেনদেনের পরে এসব প্রতিষ্ঠান ২৫ হাজারের বেশি ডলার বা অন্যান্য বৈদেশিক মুদ্রা নিজস্ব বৈদেশিক মুদ্রা হিসাবে (এফসি) জমা রাখতে হবে।

আবার জমা করা এসব ডলার পরে প্রয়োজন আকারে তুলতে পারবে। সেক্ষেত্রেও সীমা নির্ধারণ করে দেয়া হয়েছে। এখন থেকে ডলার ব্যবসায়ীদের বৈদেশিক মুদ্রা (এফসি) হিসাবেও ৫০ হাজার সমপরিমাণ ডলারের বেশি জমা রাখতে পারবেন না। এ অবস্থায় প্রতিষ্ঠান চাইলে সংশ্লিষ্ট ব্যাংকের কাছে ডলার বিক্রি করতে পারবে। আবার নতুন এ নির্দেশনার আলোকে এখন থেকে লেনদেন শেষে স্থানীয় মুদ্রা নগদ ৫০ লাখ টাকার বেশি রাখতে পারবে না মানি এক্সচেঞ্জগুলো।

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top