আজকের এক্সক্লুসিভ বাংলাদেশ

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২২ ১০:৫২; আপডেট: ২৮ জানুয়ারী ২০২৩ ১৯:২৯

ছবি: সংগৃহিত

১. দেশের অর্থনীতিতে প্রবৃদ্ধি নয় বরং স্থিতিশীলতা জরুরি

দেশের অর্থনীতিতে প্রবৃদ্ধি নয় বরং স্থিতিশীলতা নিশ্চিত করার প্রতি গুরুত্বারোপ করেছে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস)। প্রয়োজনে প্রবৃদ্ধিকে বাদ দিয়ে স্থিতিশীলতা রক্ষার জন্যও আহবান জানায় প্রতিষ্ঠানটি। খবর যুগান্তরের।

লিঙ্ক

২. খেলাপি ঋণ ছাড়িয়েছে দেড় লাখ কোটি টাকা

দেশের ব্যাংকিং ব্যবস্থার ক্যান্সার খেলাপি ঋণ। অর্থনীতির সংকটের সাথে পাল্লা দিয়ে বাড়ছে এই ঋণ। ব্যাংক এবং নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান খাতে খেলাপি ঋণ দেড় লাখ কোটি টাকা ছাড়িয়েছে। এর মধ্যে ব্যাংকের ১ লাখ ৩৪ হাজার কোটি এবং আর্থিক প্রতিষ্ঠানের ১৭ হাজার কোটি টাকা। খবর যুগান্তরের।

লিঙ্ক

৩. পোশাক রপ্তানিতে ফের দ্বিতীয় বাংলাদেশ

পোশাক শিল্পে নিজেদের অবস্থান পুনরুদ্ধার করছে বাংলাদেশ। ২০২১ সালে তৈরি পোশাক রপ্তানি বাজারে ভিয়েতনামকে পেছনে ফেলে আবারো দ্বিতীয় স্থান অর্জন করেছে বাংলাদেশ। এর আগে, ২০২০ সালে ভিয়েতনাম বাংলাদেশকে তৃতীয় অবস্থানে ঠেলে দিয়ে দ্বিতীয় হয়েছিল।

লিঙ্ক

৪. গ্যাস-বিদ্যুতের দাম বাড়াতে পারবে সরকার

আইনগতভাবে গ্যাস ও বিদ্যুতের দাম নির্ধারণে ক্ষমতা পেল সরকার। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন), অধ্যাদেশ, ২০২২ সংশোধনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এই ক্ষমতা গেল সরকার।

লিঙ্ক

৫. খেলার মাঠ নেই ১০ হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয়ে

শারীরিক ও মানসিক বিকাশের অন্যতম মাধ্যম খেলাধুলা। শিক্ষার অবিচ্ছেদ্য অংশও এই খেলাধুলা। প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে খেলাধুলা চর্চা থাকাও গুরুত্বপূর্ণ। খেলাধুলা ছাড়াও সমাবেশ আয়োজন ও শ্রেণীকক্ষের বাইরে পাঠদানসহ নানা কারণে প্রয়োজন হয় একটি সুন্দর মাঠের। যদিও দেশে সরকারি ব্যবস্থাপনায় পরিচালিত সাড়ে ১০ হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয়েই কোনো খেলার মাঠ নেই।

লিঙ্ক

৬. বিদেশ যাওয়ার পূর্বপ্রস্তুতি হিসেবে টাকা পাচার হচ্ছে

বিদেশ যাওয়ার পূর্বপ্রস্তুতি হিসেবে দেশের টাকা বিদেশে পাচার করা হচ্ছে বলে মন্তব্য করেছেন গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন। খবর মানবজমিনের।

লিঙ্ক

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top