৮ দিনের মধ্যেই নামজারি

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১০ নভেম্বর ২০২০ ০০:০১; আপডেট: ১০ নভেম্বর ২০২০ ০০:১০

ফাইল ছবি

দেশে ভূমি ব্যবস্থাপনায় হয়রানি কমিয়ে আনতে জমির নামজারিতে পরিবর্তন আনছে সরকার। এখন থেকে ১৭টি উপজেলায় জমি দলিল সম্পন্ন হওয়ার পর সর্বোচ্চ ৮ দিনের মধ্যে নামজারি হবে। ক্রমান্বয়ে দেশের সব উপজেলায় এভাবে সম্পন্ন হবে নামজারির কার্যক্রম। 

সোমবার (০৯ নভেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল মন্ত্রিসভার বৈঠকে জমি দলিল ও নামজারির কাজ সমন্বয়ে ওই প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

এই সিদ্ধান্ত দেশের ভূমি ব্যবস্থাপনায় নতুন এক গতি আনবে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, এখন দেশের ১৭টি উপজেলায় এই কাজ চলছে।  তারা আশা করছেন, পর্যায়ক্রমে এক বছরের মধ্যে সারা দেশেই এটি হয়ে যাবে। এর ফলে মামলা ও অনিয়ম কমবে বলে মনে করেন তিনি। এ ছাড়া উত্তরাধিকার হিসেবে পাওয়া সম্পত্তি বণ্টন ও নামজারির কাজটিও দ্রুত সময়ের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে হবে।  তবে এই কাজ শুরু হতে আরও পাঁচ থেকে ছয় মাস লাগবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি আরো জানান, কোন ব্যক্তি দলিল করার আগেই সফটওয়্যারের মাধ্যমে উপজেলা সহকারী কমিশনারের (ভূমি বা অ্যাসিল্যান্ড) কার্যালয় থেকে জমির তথ্য জেনে নেবেন সাবরেজিস্ট্রার।  একইভাবে দলিলের পর তিনিই সেই তথ্য এসিল্যান্ডকে জানিয়ে দেবেন।  তখন এসিল্যান্ড নামজারি করবেন।

দেশে বিদ্যমান নিয়ম অনুযায়ী ভূমি ব্যবস্থাপনায় ভূমি দলিলের কাজটি হয় ভূমি মন্ত্রণালয়ের অধীন সাবরেজিস্ট্রি অফিসের মাধ্যমে।  আর নামজারির কাজটি হয় ভূমি মন্ত্রণালয়ের অধীন সহকারী কমিশনারের (ভূমি) কার্যালয়ের মাধ্যমে। 

দুইটি দফতরের মধ্যে সংযোগের কাজ করবে সফটওয়্যারটি। এর মাধ্যমে এখন দলিলের সময় ভূমি অফিস থেকে তথ্য জেনে নেবেন সাবরেজিস্ট্রার। আবার দলিলের পর সেটি এসিল্যান্ডকে জানিয়ে দেওয়া হবে। এরপর সর্বোচ্চ আট দিনের মধ্যে নামজারি হবে।  স্বয়ংক্রিয়ভাবেই এই কাজ হবে। এসিল্যান্ড এটি ফেলে রাখতে পারবেন না।

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top