এইচএসসি রেজাল্টের পূর্বে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিষেধ

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১২ নভেম্বর ২০২০ ০০:৪২; আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ০১:১০

ফাইল ছবি

দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়কে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের আগে শিক্ষার্থী ভর্তি না করতে নিষেধ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

বুধবার (১১ নভেম্বর) এই নির্দেশনা সমেত চিঠি দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ও রেজিস্ট্রার বরাবর পাঠানো হয়েছে।

চিঠিতে ইউজিসি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি অনুরোধ জানিয়ে উচ্চ মাধ্যমিক বা সমমানের পাবলিক পরীক্ষার ফল প্রকাশের পর এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের শিক্ষার্থী ভর্তির যোগ্যতা সংক্রান্ত নীতিমালা অনুসরণ পূর্বক শিক্ষার্থী ভর্তির কার্যক্রম শুরুর জন্য নির্দেশনা দেয়।

এসএসসির রেজাল্ট প্রকাশিত হওয়ার পূর্বেই বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রমের বিষয়টি ইউজিসির নজরে আসছে উল্লেখ করে ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, এ বছর উচ্চ মাধ্যমিক বা সমমানের পাবলিক পরীক্ষার ফল অদ্যবধি প্রকাশিত হয়নি। তথাপি কমিশন অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছে যে, উল্লেখযোগ্য সংখ্যক বেসরকারি বিশ্ববিদ্যালয় এইচএসসি বা সমমানের পাবলিক পরীক্ষার ফলাফল প্রকাশের পূর্বেই শিক্ষার্থী ভর্তি কার্যক্রম/শিক্ষা কার্যক্রম শুরু করেছে। নিয়মানুযায়ী, একজন শিক্ষার্থীকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হলে এসএসসি ও এইচএসসি বা সমমানের পাবলিক পরীক্ষার প্রতিটি পর্যায়ে অবশ্যই ন্যূনতম দ্বিতীয় বিভাগ অথবা জিপিএ ২.৫০ অথবা সমমানের গ্রেড থাকতে হবে। তবে কোনো একটি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.০০ থাকলে উভয় পরীক্ষায় অবশ্যই মোট জিপিএ নূন্যতম ৬.০০ থাকতে হবে। 

ইউজিসি প্রদত্ত নির্দেশনার আলোকে ২০২০ সালের উচ্চ মাধ্যমিক বা সমমানের পাবলিক পরীক্ষার ফল প্রকাশের পূর্বে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির কোনো সুযোগ নেই বলে চিঠিতে উল্লেখ করেছে ইউজিসি।

 

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top