এবার দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ দশম

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৩০ জানুয়ারী ২০২৪ ১৩:১৩; আপডেট: ৩০ জানুয়ারী ২০২৪ ১৩:১৪

ছবি: সংগৃহীত

 

দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় দশম অবস্থানে আছে বাংলাদেশ। এর আগে ২০২২ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১২তম।

বার্লিনভিত্তিক আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) দুর্নীতির ধারণাসূচক ২০২৩ শীর্ষক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

মঙ্গলবার দুপুরে ধানমন্ডিতে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর কার্যালয়ে এ তথ্য জানিয়েছেন সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

টিআইবি বলেছে, দুর্নীতিতে ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশ ১০০ স্কোরের মধ্যে ২৪ পেয়েছে, যা গতবারের চেয়ে এক পয়েন্ট কম। গতবার বাংলাদেশের পয়েন্ট ছিল ২৫। নিম্নক্রম অনুযায়ী, অবস্থানের দুই ধাপ অবনতি হয়ে ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০ম এবং ঊর্ধ্বক্রম অনুযায়ী ১৪৯তম।

ড. ইফতেখারুজ্জামান বলেন, সূচকের বিশ্লেষণ করলে ২০২৩ সালে বাংলাদেশের স্কোর ও অবস্থান গত এক যুগের মধ্যে সর্বনিম্ন। স্কোর ও অবস্থানের এই অবনমন প্রমাণ করে যে, দুর্নীতির বিরুদ্ধে সরকারের বিভিন্ন অঙ্গীকার ও দুর্নীতির বিরুদ্ধে ‘শূন্য সহনশীলতার’ ঘোষণা বাস্তবিক অর্থে কার্যকর প্রয়োগ হয়নি।

বরং আইনের যথাযথ প্রয়োগ ও কাঠামোগত দুর্বলতায় বাংলাদেশের অবস্থানের আরো অবনতি হয়েছে। পাশাপাশি দক্ষিণ এশিয়ার আটটি দেশের মধ্যে এবারো বাংলাদেশের অবস্থান ও স্কোর যথারীতি বিব্রতকরভাবে আফগানিস্তানের পর।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top