ঢাকা ও চট্টগ্রামসহ দেশের বড় অংশে মৃদু ভূমিকম্প অনুভূত

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ২৯ মে ২০২৪ ২০:২১; আপডেট: ২৬ জুন ২০২৪ ০১:৩৭

ছবি: সংগৃহীত

ঢাকা, সিলেট, চট্টগ্রামসহ দেশের বড় অংশজুড়ে মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে। তাৎক্ষণিকভাবে এতে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ঢাকা থেকে ৪৫০ কিলোমিটার দূরে মিয়ানমারের মাওলাইকে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৬।

ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলোজির তথ্য অনুযায়ী, মিয়ানমারের স্থানীয় সময় আজ বুধবার সন্ধ্যা ৬টা ৪৩ মিনিটে এই ভূমিকম্প হয়। এর কেন্দ্র ছিল ভূপৃষ্ঠের ১১০ কিলোমিটার গভীরে।

এর আগেও বিভিন্ন সময়ে মিয়ানমারের এই জায়গায় শক্তিশালী ভূমিকম্প হয়েছে। এত দূরের ভূমিকম্প বাংলাদেশেও অনুভূত হওয়ার কারণ সম্পর্কে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ভূমিকম্পবিশেষজ্ঞ মেহেদি আনসারি বলেন, এই ভূমিকম্প সৃষ্টির কেন্দ্র ভূপৃষ্ঠের অনেক গভীরে। সে কারণে ৪০০ থেকে ৫০০ কিলোমিটার দূরেও এটা অনুভূত হয়েছে। অবশ্য চট্টগ্রাম থেকে এর দূরত্ব ২২০ কিলোমিটার। সে কারণে ঢাকার চেয়ে চট্টগ্রামে ভূমিকম্প বেশি অনুভূত হয়েছে।

ভূমিকম্পে অনেকে আতঙ্কিত হয়ে পড়েন। সিলেট নগরের নয়াসড়ক এলাকার বাসিন্দা মনসুর উদ্দিন বলেন, তাঁর বাসা তৃতীয় তলায়। ঘরে তিনি ও তাঁর স্ত্রী ছিলেন। ভূমিকম্প অনুভূত হওয়ার পর তাঁরা নিচে নেমে যান।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top