প্রতিটি বিভাগীয় শহরে হবে মেট্রোরেল, ঘোষণা প্রধানমন্ত্রীর

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২৯ জুন ২০২৪ ১৯:৩২; আপডেট: ২ জুলাই ২০২৪ ১৪:০৯

ছবি: সংগৃহীত

রাজধানীতে চালু হওয়া মেগা প্রকল্প মেট্রোরেলে ব্যাপক সুফল পাওয়ায় এটি এখন দেশের বিভাগীয় শহরগুলোতেও চালু করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (২৯ জুন) বিকেলে জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এই কথা জানান।

মেট্রোরেলের কারণে ঢাকার যানজট কমেছে জানিয়ে সরকারপ্রধান বলেন, বর্তমানে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলছে, যাতে প্রতিদিন প্রায় দুই লাখ ৪০ হাজার যাত্রী যাতায়াত করছে। বিশেষ করে মেয়েদের জন্য মেট্রোলের একটা নিরাপদ যান হিসেবে পরিগণিত হয়েছে। এই মেট্রোরেল চালু হওয়ার পরে ঢাকার যানজট অনেকাংশে কমেছে।

প্রধানমন্ত্রী বলেন, রাজধানীর যানজট সহনশীল করার জন্য ঢাকা ম্যাস ট্রানজিট তৈরি করেছি, এর মাধ্যমে ৬টা রুটে মেট্রোরেল নির্মাণ করা হচ্ছে, একটি তো হয়েই গেছে। ইতোমধ্যে আমরা চট্টগ্রামে মেট্রোরেল নির্মাণের জন্য সার্ভে করছি। আমি থাকতে থাকতে প্রতিটি বিভাগীয় শহরে মেট্রোরেল হেড কোয়ার্টারের সঙ্গে সংযুক্ত করে দিয়ে যাবো। যাতে দেশের মানুষ দ্রুততম সময় যানজটমুক্ত হয়ে চলাচল করতে পারে।

২০২২ সালের ২৮ ডিসেম্বর ঢাকাবাসীর বহু প্রতীক্ষিত মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও অংশ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর গত বছরের ৪ নভেম্বর উদ্বোধন করা হয় আগারগাঁও থেকে মতিঝিল অংশ। ওই বছরের শেষ দিন উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ১৬টি স্টেশনের সবগুলোই খুলে দেওয়া হয়। চলতি বছরের ২০ জানুয়ারি থেকে উত্তরা-মতিঝিল অংশে ট্রেন চলছে সকাল থেকে রাত পর্যন্ত। বর্তমানে পিক আওয়ারে প্রতি আট মিনিট পর পর ছাড়ছে মেট্রোরেল। এই কমিয়ে পাঁচ মিনিট করার চেষ্টা করছে কর্তৃপক্ষ।

ইতোমধ্যে ঢাকার পাশে আরও পাঁচ জেলার সঙ্গে মেট্রোরেলের সংযোগ করার ঘোষণা দিয়েছে সরকার। এর মধ্যে বিভাগীয় শহরগুলোতে মেট্রোরেল চালুর কথা জানালেন সরকারপ্রধান।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top