প্রস্তুতি আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির

'জেড' আকৃতিতে এসএইচসির সিট প্লান

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১২ আগস্ট ২০২০ ১৯:০০; আপডেট: ১২ আগস্ট ২০২০ ১৯:২১

ফাইল ছবি

দেশের বিদ্যমান মহামারী পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়ার প্রস্তুতি নিচ্ছে আন্ত শিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটি।

পরীক্ষার কেন্দ্রের আসন ‘জেড’ আকৃতিতে করে পরীক্ষা নেয়ার পরিকল্পনা জানিয়েছে তারা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, তাদের আসন পরিকল্পনা অনুযায়ী ‘জেড’ আকৃতিতে একটি কক্ষে প্রথম বেঞ্চে দুজন শিক্ষার্থী বসলে দ্বিতীয় বেঞ্চে বসবে একজন। এর পরের বেঞ্চে আবার বসবে দুজন।

সামাজিক দূরত্ব বজায় রাখতে পরীক্ষার্থীদের মধ্যে তিন ফুট দূরত্ব বজায় রেখে আসন বিন্যাস করা হবে। প্রয়োজনে বেঞ্চগুলো আগের চেয়ে দূরে দূরে বসানো হবে।

তবে এমন পরিকল্পনা বাস্তবায়নে কতগুলো কেন্দ্রের প্রয়োজন হতে পারে, সে বিষয়ে মাঠ পর্যায় থেকে তথ্য সংগ্রহ করা হচ্ছে। উপজেলা নির্বাহী কর্মকর্তারা (ইউএনও) স্থানীয় শিক্ষকদের নিয়ে এ ব্যাপারে কাজ করছেন।

প্রসঙ্গত, চলতি বছরের ১ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষায় বসার কথা ছিল প্রায় ১৩ লাখ শিক্ষার্থীর। কিন্তু করোনার কারণে এ পরীক্ষাসূচি স্থগিত করতে বাধ্য হয় শিক্ষা মন্ত্রণালয়। সবশেষ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা আয়োজনের এই চিন্তা-ভাবনা চলছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে আলাপ আলোচনার মাধ্যমে পরীক্ষার তারিখ নির্ধারন করা হবে জানিয়ে ঢাকা শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক তপন কুমার সরকার গণমাধ্যমকে বলেন, ‘অনেক দিন ধরে এইচএসসি পরীক্ষা স্থগিত রয়েছে। এ জন্য আমরা বিকল্প পদ্ধতিতে কিভাবে পরীক্ষা নেওয়া যায় সেই পরিকল্পনা করছি।

স্বাস্থ্য বিধি মেনে পরীক্ষা নিতে কেন্দ্রের স্বল্পতাকে বড় সমস্যা উল্লেখ করে আন্ত শিক্ষা বোর্ড সূত্র জানায়, এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের প্রায় আড়াই হাজার কেন্দ্রে পরীক্ষায় বসার কথা ছিল। তবে প্রতিটি কেন্দ্রে ‘জেড’ আকৃতিতে শিক্ষার্থীদের বসিয়ে বেঞ্চগুলোর দূরত্ব বাড়ালে সাত-আট হাজার প্রতিষ্ঠানের প্রয়োজন হতে পারে।  যেহেতু দেশে এত সংখ্যক কলেজ নেই, তাই কেন্দ্রের সংখ্যা ঠিক রেখে এর অধীনে তিন-চারটি করে উপকেন্দ্র করা হবে। সে ক্ষেত্রে কেন্দ্রের আশপাশের স্কুলকেও উপকেন্দ্র হিসেবে ঘোষণা করা হতে পারে।  

এসএইচ



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top