নিষেধাজ্ঞার মুখে গণস্বাস্থ্যের করোনা ল্যাব

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০২০ ১৭:৪০; আপডেট: ২ সেপ্টেম্বর ২০২০ ০০:২৮

ফাইল ছবি

দেশজুড়ে আলোচনার তুঙ্গে থাকা গণস্বাস্থ্য কেন্দ্র এবার মুখোমুখি হল স্বাস্থ্য অধিদফতরের নিষেধাজ্ঞামূলক নির্দেশনার। প্রতিষ্ঠানটির আরটিপিসিআর ল্যাব ব্লাড ট্রান্সফিউশন ও প্লাজমা সেন্টারের অনুমোদন নেই জানিয়ে তা বন্ধের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

গত সোমবার (৩১ আগস্ট) এমন নির্দেশনা দেন অধিদফতরের পরিচালক।

নিষেধাজ্ঞা পাওয়ার বিষয়টি নিশ্চিত করে গণস্বাস্থ্য কেন্দ্র তাদের পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানান সোমবার দুপুর ১টার দিকে পরিচালক ফোন করে গণস্বাস্থ্য নগর হাসপাতালের পরিচালককে বলেন, আপনাদের অনুমোদন নেই এবং আরটিপিসিআর পরীক্ষা, ব্লাড ট্রান্সফিউশন ও প্লাজমা সেন্টার বন্ধ করবেন। কাজ চালু রাখলে মোবাইল কোর্টের মাধ্যমে ব্যবস্থা নেয়া হবে। আরপিটিসিআর ফর কোভিড ১৯ এবং ব্লাড ট্রান্সফিউশন ও প্লাজমা সেন্টারের জন্য আলাদা অনুমতি চেয়ে চিঠি দিতে হবে।

এদিকে স্বাস্থ্য অধিদফতরের এমন সিদ্ধান্তকে দেশের জনস্বার্থবিরোধী ও অবিবেচনাপ্রসূত বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

অধিদফতর থেকে প্রয়োজনীয় সাড়া না পাওয়া ও দেশের জনস্বাস্থ্যকে সবচেয়ে গুরুত্ব দেয়ার বিষয় উল্লেখ করে বিকাল ৫টায় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলমকে চিঠি দিয়ে বিষয়টি জানিয়েছেন ডা. জাফরুল্লাহ চৌধুরী।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালকের বক্তব্যে নিজের ক্ষোভ প্রকাশ করে প্রতিষ্ঠানটির পরিচালক ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, স্বাস্থ্য অধিদফতরের হাসপাতাল পরিচালকের বক্তব্য জনস্বার্থবিরোধী ও অবিবেচনাপ্রসূত। ওনার বক্তব্য মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী। স্বাস্থ্য অধিদফতরের বিভিন্ন ব্যবস্থাপনা বিষয়ক দুর্বলতা ইতিপূর্বে আমি প্রধানমন্ত্রী বরাবরে খোলা চিঠির মাধ্যমে জানিয়েছি। তিনি আরও বলেন, গত ১২ আগস্ট জিআর কোভিড-১৯ আরটিপিসিআর পরীক্ষা এবং প্লাজমা সেন্টার কার্যক্রম চালু করার জন্য ই-মেইলে স্বাস্থ্য অধিদফতকে চিঠি দেয়া হয়। কিন্তু কোনো সাড়া না পেয়ে, ৩১ আগস্ট আবারও চিঠি দেন তারা। সাড়া না পেয়ে প্লাজমা সেন্টার চালু করেন তারা। খবর-যুগান্তর

  • এসএইচ

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top