একাদশের শিক্ষার্থীরাও সংযুক্ত হবে অনলাইন ক্লাশে

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২০ ১৭:৫৬; আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২০ ০৩:০৪

ফাইল ছবি

বিশ্ব মহামারী করোনাভাইরাস প্রাদুর্ভাব পরিস্থিতিতে দেশের শিক্ষা কার্যক্রম সচল রাখার অংশ হিসেবে একাদশ শ্রেণীতে ও শুরু হচ্ছে অনলাইন ক্লাস।

অক্টোবরের  প্রথম সপ্তাহে নতুন একাদশে ভর্তিকৃত শিক্ষার্থীদের নিয়েই শুরু হবে ক্লাশ। এ লক্ষ্যে ১ অক্টোবর বাজারে এই ক্লাসের পাঠ্যবই বিক্রির জন্য উন্মুক্ত করা হবে। আজ রবিবার (১৩ সেপ্টেম্বর) থেকে শুরু হবে ভর্তি কার্যক্রম। চলবে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত।

অনলাইন ক্লাশ শুরু হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক অধ্যাপক মু. জিয়াউল হক। তিনি বলেন, ‘অক্টোবরের প্রথম সপ্তাহে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে। তবে করোনা পরিস্থিতির কারণে অনলাইনেই কেবল এই ক্লাস চলবে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে গেলে স্বাভাবিক ক্লাস শুরু হবে।

চলতি বছরে একাদশ শ্রেণীতে তিন পর্যায়ে ভর্তি প্রক্রিয়া অনুষ্ঠিত হয়। ভর্তির আবেদন করে প্রায় ১৪ লাখ শিক্ষার্থী। এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন। অন্যদিকে উচ্চমাধ্যমিকে মোট পাঠ্য বইয়ের সংখ্যা ৩৯টি। এগুলোর মধ্যে- বাংলা, ইংরেজি এবং বাংলা সহপাঠ বই সরকারিভাবে প্রকাশিত হয়।

এ বছর মোট চারটি বই সরকারিভাবে প্রকাশিত হয়ে বাজারে থাকছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের বইটিও বেসরকারি প্রকাশকদের পাশাপাশি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) বইও বাজারে থাকছে। এই বইটি নিয়ে মামলা হয়েছিল। ফলে বেসরকারি প্রকাশকদের প্রকাশিত বাকি ৩৫টি বই বাজারে থাকছে। খবর-বাংলাদেশ প্রতিদিন

  • এসএইচ

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top