বাংলাদেশে আসবেন এরদোগান

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২০ ১৭:৪৩; আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২০ ১৭:৫১

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বুধবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে বৈঠক করেন ছবি: বাসস

বাংলাদেশের মাটিতে পা রাখবেন আঙ্কারার এরদোগান। এই প্রথম দেশটির বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ঢাকায় আসতে যাচ্ছেন।

পরববর্তী বছরে ঢাকায় অনুষ্ঠিত হবে ডি-৮ শীর্ষ সম্মেলন। আর এই সম্মেলনে নিজের উপস্থিত থাকার বিষয়ে সম্মতি জানিয়েছেন তিনি।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের দেয়া এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেন।

বিবৃতিতে জানানো হয়, বুধবার (১৬ সেপ্টেম্বর) তুরষ্কের প্রেসিডেন্টের সাথে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের অনুষ্ঠিত এক সাক্ষাৎ-এ তিনি এ সম্মতি প্রদান করেন।

অনুষ্ঠিত বৈঠকে এরদোগান রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অবস্থানের প্রশংসা করে বলেন এ সংকট সমাধানে দ্বিপক্ষীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে সম্ভাব্য সব বিষয়ে বাংলাদেশের পাশে থাকবে তুরষ্ক।

পাশাপাশি, বৈঠকে নতুন সদস্য যুক্ত করে ডি-৮ সম্প্রসারণের ব্যাপারে জোর দেন।

উষ্ণ-আন্তরিক পরিবেশে অনুষ্ঠিত বৈঠকে দুই দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

বৈঠকে বাংলাদেশ-তুরষ্কের দুই দেশের বাণিজ্যিক পণ্য আদান-প্রদানের বিষয়ে নতুন উদ্যোগ গ্রহণ, আরও বেশি প্রতিনিধিদল পাঠানো, মেলা ও প্রদর্শনীতে অংশগ্রহণের ওপর গুরুত্ব আরোপ করা হয়।

দুই দেশের চলমান সম্পর্কে সন্তুষ্টি প্রকাশ করে দুই দেশের বাণিজ্য সম্পর্ক বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করে সুনির্দিষ্ট কিছু প্রস্তাব দেন তুরস্কের প্রেসিডেন্ট। এসব প্রস্তাবের মধ্যে রয়েছে বিদ্যমান শুল্ক বাধা এড়িয়ে নতুন পণ্য, বস্ত্র, ওষুধ ও অন্যান্য খাতে বিনিয়োগ।

দুই দেশের মৈত্রীর বন্ধনের প্রকাশ স্বরূপ বাংলাদেশে তুরস্কের আর্থিক সহযোগিতায় একটি আধুনিক হাসপাতাল নির্মাণের প্রয়োজনীয় জমি বরাদ্দের জন্য তুরস্কের প্রেসিডেন্ট প্রস্তাব দেন। এ ছাড়া উভয় দেশে বাণিজ্য মেলায় অংশগ্রহণ নিশ্চিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশাবাদ ব্যক্ত করেন এরদোয়ান।

ভবিষ্যৎ এ সম্পর্ক জোরদার করতে উভয় পক্ষ উচ্চতর পর্যায়ে নিয়মিত আলাপ-আলোচনা চালিয়ে নেওয়ার জন্য প্রয়োজনীয় ফোরাম গঠনের ব্যাপারে একমত হন। এ সময় দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে নিয়মিত বিরতিতে উচ্চতর পর্যায়ে এফওসি বৈঠক অনুষ্ঠিত হওয়ায় সন্তুষ্টি প্রকাশ করেন এরদোয়ান।

বিশ্ব মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সৃষ্ট পরিস্থিতিতে এরদোগান তুরস্কের পক্ষ থেকে প্রয়োজনীয় আরও সহযোগিতার আশ্বাস প্রদান করেন। মহামারি কোভিড-১৯ অবসানের পর দ্রুততম সময়ে ঢাকায় নবনির্মিত তুরস্কের দূতাবাস ভবন উদ্বোধনের প্রাক্কালে প্রেসিডেন্ট এরদোয়ান বাংলাদেশে ভ্রমণের আশাবাদ ব্যক্ত করেন।

এ সময় যুগান্তকারী এই বৈঠকে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলিত চাভুসগলু উপস্থিত ছিলেন। খবর-যুগান্তর

  • এসএইচ

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top