কারও কাছে ভিক্ষা করে চলবো না: প্রধানমন্ত্রী

রাজটাইমস ডেস্ক:  | প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২২ ১৬:৪৪; আপডেট: ১৩ নভেম্বর ২০২২ ১৬:৫৯

ছবি: সংগৃহীত

দেশের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে উৎপাদনে জোর দেওয়ার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছেন, আমার রাজনীতি হচ্ছে এদেশের কৃষক, শ্রমিক, মেহনতি মানুষের জন্য।

তাদের দক্ষতা যোগ্যতা কাজে লাগাতে হবে। সাড়ে ১৬ কোটির ওপরে মানুষ। তাদের খাদ্য নিরাপত্তা দিতে হবে। নিজেরা উৎপাদন করতে হবে। আমরা ভিক্ষা করে চলবো না।

রোববার (১৩ নভেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘মেইড ইন বাংলাদেশ উইক ২০২২’ এর আনুষ্ঠানিক উদ্বোধনে প্রধান অতিথির বক্তব্যে উদ্যোক্তাদের এসব কথা বলেন সরকারপ্রধান।

এসময় উদ্যোক্তাদের যত্রতত্র শিল্প-কারখানা না গড়ে তুলে পরিবেশবান্ধব কারখানা করার আহ্বান জানান শেখ হাসিনা।

সবাইকে উৎপাদনে জোর দেওয়ার পরামর্শ দিয়ে শেখ হাসিনা বলেন, উৎপাদন বাড়াতে ফসলি জমি রক্ষা করা, যত্রতত্র শিল্প-কারখানা না গড়ে তুলে পরিবেশবান্ধব কারখানা গড়ে তোলার আহ্বান জানাচ্ছি। তার ব্যবস্থাও আমরা নিচ্ছি।

দেশজুড়ে অর্থনৈতিক অঞ্চল নির্মাণের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলেছি। যোগাযোগব্যবস্থা বিশাল উন্নতি হয়েছে। পদ্মা সেতুসহ শত শত সেতু করেছি। সড়ক যোগাযোগ ব্যবস্থা ভালো করেছি। এসবের মাধ্যমে শুধু বাংলাদেশ না, দক্ষিণ এশিয়া, পূর্ব এশিয়ার দেশগুলোর সঙ্গে যোগাযোগ ব্যবস্থাও সৃষ্টি করছি।

এসব অঞ্চলে বিনিয়োগ করতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়ে সরকারপ্রধান বলেন, এগুলোতে বর্জ্যব্যবস্থাপনা থেকে সবধরনের সুযোগ সুবিধা পাবেন। এখানে বহুমুখী বিনিয়োগ হোক, অঞ্চলভিত্তিক কৃষিপণ্য উৎপাদন এবং কৃষি প্রক্রিয়াজাত পণ্য গড়ে উঠুক, এর চাহিদা কখনও দেশ ও বিদেশে কমবে না।

তৈরি পোশাক মালিকদের সংগঠন বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) আয়োজিত এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বেসরকারি ও শিল্প বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান ছাড়াও বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, প্রথম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সিনিয়র সহসভাপতি এসএম মান্নান কচি ও সহসভাপতি শহীদুল্লাহ আজিম উপস্থিত ছিলেন।

#এনএ



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top