বিএনপির ছয় এমপির আসন শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ

রাজটাইমস ডেস্ক:  | প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২২ ২২:৪৭; আপডেট: ২৮ মার্চ ২০২৪ ১৪:৫৭

ছবি: সংগৃহীত

বিএনপির সংসদ সদস্যরা পদত্যাগ করায় একাদশ জাতীয় সংসদের ছয়টি সংসদীয় আসন শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে সংসদ সচিবালয়।

রোববার (১১ ডিসেম্বর) সংসদ সচিব কে এম আব্দুস সালাম স্বাক্ষরিত পৃথক প্রজ্ঞাপনে বলা হয়, ১১ ডিসেম্বর সকালে তারা পদত্যাগ করায় এসব আসন শূন্য হয়েছে।

বিএনপির যে ৬ সংসদ সদস্যের সংসদীয় আসন শূন্য ঘোষণা করা হয়েছে তারা হলেন, ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান, বগুড়া-৪ আসনের মোশারফ হোসেন, বগুড়া-৬ আসনের গোলাম মোহাম্মদ সিরাজ, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আমিনুল ইসলাম, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের আবদুস সাত্তার ভূঞা এবং মহিলা আসন-৫০ এর সংসদ সদস্য রুমিন ফারহানা।

এর আগে রোববার (১১ ডিসেম্বর) সকালে বিএনপির পাঁচ সংসদ সদস্য সশরীরে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছে পদত্যাগের আবেদনপত্র জমা দেন। তাদের পাঁচজনেরই পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে বলে জানানো হয়।

শিরীন শারমিন চৌধুরী বলেন, আমার কাছে বিএনপির এমপি তাদের নিজ নিজ স্বাক্ষরযুক্ত পদত্যাগের আবেদনপত্র জমা দিয়েছেন। পাঁচজন সশরীরে ছিলেন। তাদের আবেদনপত্র গ্রহণ করা হয়েছে। আর বাকি দুজনের আবেদনপত্র যাচাই-বাছাই করে পরে সিদ্ধান্ত নেয়া হবে। আর পাঁচজনের আবেদনপত্র গ্রহণ করা হয়েছে। সংবিধানের ৬৭(২) ধারা অনুযায়ী, ওই আসনগুলো এখন শূন্য হয়ে গেছে।

বাকি দুই বিএনপির সংসদ সদস্যের মধ্যে আব্দুস সাত্তার অসুস্থ থাকায় এবং হারুনুর রশীদ দেশের বাইরে থাকায় অনুপস্থিত রয়েছেন। তাদের পদত্যাগের আবেদনপত্রের ব্যাপারে স্পিকার জানান, আব্দুস সাত্তার অসুস্থ থাকার কারণে সংসদ সচিবালয় তার স্বাক্ষর মিলিয়ে দেখবে এবং এই বিষয়ে কথা বলবে। যদি সব ঠিক থাকে তাহলে তার আবেদনপত্রও গৃহীত হবে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top