কূটনীতিকদের ব্রিফিং

সহিংসতার জন্য বিএনপিকে দায়ী করল সরকার

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২৩ ২৩:৩১; আপডেট: ২০ মে ২০২৪ ০১:৩১

সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বিদেশি কূটনৈতিক মিশন, জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের ব্রিফ করে পররাষ্ট্র মন্ত্রণালয়। ছবি: সংগ্রহীত

রাজধানীতে গত ২৮ অক্টোবরের রাজনৈতিক সহিংসতা সম্পর্কে ঢাকায় নিয়োজিত বিদেশি কূটনীতিকদের কাছে বিস্তারিত তুলে ধরেছে সরকার। সরকারের পক্ষ থেকে ওই সহিংসতার জন্য বিএনপিকে অভিযুক্ত করা হয়েছে।

নির্বাচন বানচাল করার জন্য দলটি এ কাজ করেছে বলে কূটনীতিকদের বলা হয়। সংবিধান অনুযায়ী, সময়মতো ‘অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য’ নির্বাচনের কথা পুনর্ব্যক্ত করা হয়েছে ব্রিফিংয়ে।

সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বিদেশি কূটনৈতিক মিশন, জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের ব্রিফ করে পররাষ্ট্র মন্ত্রণালয়। ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহ‌রিয়ার আলম প্রমুখ।

এতে যুক্তরাষ্ট্র, ভারত, চীন, যুক্তরাজ্য, পাকিস্তান, দক্ষিণ কোরিয়া, তুরস্ক, স্পেন, সিঙ্গাপুর, কানাডা, জার্মানি, ইতা‌লি, ফ্রান্স, রা‌শিয়া, জাপান, নেদারল্যান্ডস, সুইডেন, সুইজারল্যান্ড, ব্রা‌জিল, অস্ট্রেলিয়া, মাল‌য়ে‌শিয়া, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), জা‌তিসংঘ ও এর সংস্থাগুলো, বিমস‌টেকসহ বিভিন্ন দেশ এবং আন্তর্জাতিক সংস্থার প্রধান ও প্রতিনিধিরা অংশ নেন।

ব্রিফিংয়ে কূটনীতিকদের পক্ষ থেকে কোনো প্রশ্ন করা হয়নি। সরকারের পক্ষ থেকে সেদিনের সহিংসতার ভিডিও চিত্র দেখানো হয়। পরে এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন আইনমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী বলেন, শান্তিপূর্ণ শোভাযাত্রার নাম নিয়ে বিরোধী দল বিএনপি যেসব সংঘাত-সহিংসতা করেছে, এ জন্য তাদের অবশ্যই বিচারের আওতায় আনা দরকার। নির্বাচন বানচাল করার জন্য তারা এ ধরনের অপকর্ম করেছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা সাজিয়ে একজনকে নিয়ে কী কী করা হয়েছে, সেটাও তুলে ধরেছি।

ড. মোমেন বলেন, আমরা আমাদের শাসনতন্ত্র অনুযায়ী নির্বাচন করব। সহিংসতা করে সরকার পতনের চেষ্টা অলীক।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আমরা ২৮ তারিখে যেসব ফুটেজ পাওয়া গেছে, সেগুলো বিদেশি মিশনগুলোতে পাঠিয়েছি। আজকে আবার তাদের সহিংসতার ভিডিও ফুটেজসহ নানা ডকুমেন্ট দেখানো হয়েছে। তিনি বলেন, কূটনীতিকদের কোনো প্রশ্ন ছিল না। তাদের অভিব্যক্তি থেকে এতটুকু বুঝতে পারি, তারা স্তব্ধ হয়ে গেছেন।

সরকারের ব্রিফিংয়ে এ কূটনীতিকরা আশ্বস্ত হয়েছেন কিনা– প্রশ্ন করা হলে ড. মোমেন বলেন, এটি তাদের জিজ্ঞাসা করেন।

আইনমন্ত্রী বলেন, ‘আমরা বলছি না, তারা চুপ করে ছিলেন বলে আমাদের সব কথা সম্পূর্ণ বিশ্বাস করেছেন। আমরা এমনও বলছি না, আমাদের কথা অবিশ্বাস করেছেন। কূটনীতিকদের প্রশ্ন করার সুযোগ দেওয়া হয়েছিল, তারা কোনো প্রশ্ন করেননি। তার মানে আমরা যে ব্যাখ্যা দিয়েছি, সেটি পরিষ্কার হয়েছে।’

মার্কিন প্রেসিডেন্টের তথাকথিত উপদেষ্টার বিষয়ে এক প্রশ্নের জবাবে শাহরিয়ার আলম বলেন, তাঁর জন্য কনস্যুলার অ্যাক্সেস চেয়েছে মার্কিন দূতাবাস। আমরা আমাদের আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করব।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top