সালমানের সম্পদ ৩১২ কোটি টাকার

রাজ টাইমস ডেস্ক: | প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২৩ ০৮:০৯; আপডেট: ১৮ মে ২০২৪ ২২:৫৩

ছবি: সংগৃহীত

ঢাকা-১ আসনের সংসদ সদস্য এবং প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের অস্থাবর সম্পদের পরিমাণ ৩১২ কোটি টাকার বেশি। পাঁচ বছরে তাঁর অস্থাবর সম্পদ বেড়েছে ৩৬ কোটি টাকার মতো।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে রিটার্নিং কর্মকর্তার কাছে দেওয়া হলফনামায় সম্পদের এ তথ্য দিয়েছেন সালমান এফ রহমান। তিনি এবারও আওয়ামী লীগ থেকে ঢাকা–১ (নবাবগঞ্জ–দোহার) আসনে প্রার্থী হয়েছেন।

সালমান এফ রহমান পেশায় ব্যবসায়ী। তিনি বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান। তাঁর শিক্ষাগত যোগ্যতা স্নাতক। হলফনামা অনুযায়ী, তাঁর বিরুদ্ধে বিভিন্ন সময় ১৪টি মামলা হয়েছিল, তবে তিনি সব কটিতে অব্যাহতি পেয়েছেন।

সালমান এফ রহমান ২০১৮ সালে সংসদ সদস্য হন। ওই বছর নিজের হলফনামায় অস্থাবর (টাকা, শেয়ার, সোনা ইত্যাদি) সম্পদ উল্লেখ করেছিলেন ২৭৬ কোটি টাকার কিছু বেশি। এবার যে ৩১২ কোটি টাকা দেখিয়েছেন, তার মধ্যে প্রায় ২৯৩ কোটি টাকা শেয়ার ও সমজাতীয় সম্পদ। ব্যাংকে জমা আছে ৯ কোটি টাকার মতো।

সালমান এফ রহমানের স্ত্রীর নামে ৩ কোটি ৬৭ লাখ টাকার অস্থাবর সম্পদ রয়েছে। এর মধ্যে প্রায় আড়াই কোটি টাকা দেখানো হয়েছে আসবাব ও ইলেকট্রনিক সরঞ্জামের মূল্যবাবদ। তাঁর ব্যাংকে আছে প্রায় ১ কোটি টাকা।

সালমান এফ রহমানের বার্ষিক আয় ২৫ কোটি ৩১ লাখ টাকার কিছু বেশি, যা ২০১৮ সালে ছিল ৯ কোটি ৩৫ লাখ টাকা। পাঁচ বছরে তাঁর আয় বেড়ে ২ দশমিক ৭ গুণ হয়েছে।

সালমান এফ রহমানের আয়ের বড় অংশ আসে শেয়ার ও সমজাতীয় বিনিয়োগ থেকে, পরিমাণ প্রায় ২৪ কোটি ৪৫ লাখ টাকা। স্থাপনার ভাড়া, চাকরি ও ব্যাংক সুদ খাতেও আয় আছে তাঁর।

হলফনামায় সালমান এফ রহমান স্থাবর সম্পদের হিসাবও দিয়েছেন। তবে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে পাওয়া হলফনামার ওই পাতা অস্পষ্ট। তাঁর ঋণ কত, সেটাও অস্পষ্টতার কারণে জানা সম্ভব হয়নি।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top