ভোটের মাঠে নীরব জাতীয় পার্টির প্রার্থীরা

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২৩ ১১:২৭; আপডেট: ২২ ডিসেম্বর ২০২৩ ১১:২৮

ছবি: সংগৃহীত

আসন্ন নির্বাচনে ২৮৩টি আসনে লড়ছেন জাতীয় পার্টির প্রার্থী। এর মধ্যে আওয়ামী লীগের সঙ্গে সমঝোতা হওয়ায় ২৬টি আসনে নৌকার প্রার্থীরা সরে দাঁড়িয়েছেন জাপা প্রার্থীদের সমর্থন দিয়ে। এসব আসনে আওয়ামী লীগের ডামি বা স্বতন্ত্র প্রার্থীদের সঙ্গে জাতীয় পার্টির প্রার্থীদের লড়তে হচ্ছে। এসব আসনে জাপার প্রার্থীদের কেউ কেউ দৌড়ঝাঁপ করছেন। এর বাইরে অন্য আসনগুলোতে জাতীয় পার্টির যেসব প্রার্থী লড়ছেন তাদের দু’একজন ছাড়া অন্যরা এখনো নীরব। প্রচার-প্রচারণা নেই। পোস্টারও করেননি অনেকে।

দেশের বিভিন্ন স্থানের অন্তত ১৮টি সংসদীয় আসনে খোঁজ নিয়ে দেখা যায়- ১৫টিতেই জাতীয় পার্টির প্রার্থীদের তৎপরতা নেই। ৩টি আসনে প্রচার-প্রচারণা থাকলেও তা খুবই নগণ্য। জাতীয় পার্টির নেতাকর্মীরা গণসংযোগ করলেও তা খুবই কম।

এমনকি উত্তরাঞ্চলে জাতীয় পার্টির জনপ্রিয়তা বেশি থাকলেও সেখানেও নেই নেতাকর্মীদের তৎপরতা। মেহেরপুর-১ আসন থেকে লাঙ্গল প্রতীকে নির্বাচন করছেন মো. আব্দুল হামিদ। কিন্তু এখন পর্যন্ত গণসংযোগ করেননি তিনি। চোখে পড়েনি কোনো পোস্টার। একই অবস্থা পঞ্চগড়-২ আসনেও। সেখানে লাঙ্গল নিয়ে লড়ছেন লুৎফর রহমান রিপন। তিনিও নীরব। কুড়িগ্রাম-৪ এ কে এম সাইফুর রহমান লাঙ্গল নিয়ে লড়াই করছেন। তিনিও এখন পর্যন্ত প্রচার-প্রচারণায় নামেননি।

নারায়ণগঞ্জ-১ থেকে লড়ছেন মো. সাইফুল ইসলাম। তিনি দু’একটি গণসংযোগ করলেও তা খুবই কম। সিলেট ৬ থেকে লড়ছেন সেলিম উদ্দিন। তার গণসংযোগ একেবারেই কম। খুবই কম পরিসরে মাইকিং ও পোস্টারিং করেছেন তিনি। রংপুর-৫ আসন থেকে জাতীয় পার্টির একাধিক সংসদ সদস্য ছিলেন। এই এলাকা থেকে নির্বাচন করে জয়লাভ করেছিলেন জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা এইচএম এরশাদও। এই আসন থেকে লড়াই করছেন মো. আনিসুর রহমান। কিন্তু আসনটিতেও নেই প্রাচরণার ব্যাপকতা।

নীলফামারী-১ আসনের চিত্র কিছুটা ভিন্ন। এই এলাকায় জাতীয় পার্টির ভোট আছে। হচ্ছে গণসংযোগ মাইকিং। সুনামগঞ্জ-১ আসন থেকে লড়ছেন আব্দুল মান্নান তালুকদার। তার প্রচার-প্রচারণাও চোখে পড়ার মতো নয়। সুনামগঞ্জ-৪ আসনে পীর ফজলুর রহমান মিজবাহ নির্বাচন করছেন, সেখানে কিছুটা প্রচার-প্রচারণা আছে।

জয়পুরহাট-১ আসন থেকে নির্বাচন করছেন ডা. মো. মোয়াজ্জেম হোসেন। জয়পুরহাট-২ থেকে নির্বাচন করছেন আবু সাঈদ নুরুল্লাহ। এই দুই আসনে প্রচার-প্রচারণা কিছুটা আছে। তবে তা খুবই কম। আর ঢাকার ২০টি সংসদীয় আসনের মধ্যে নিয়মিত নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন কো-চেয়ারম্যান শেরীফা কাদের। তিনি সমঝোতায় পেয়েছেন আসনটি। আর ঢাকা-৪ থেকে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন বর্তমান সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা। বাকি আসনগুলোতে নেই প্রচার-প্রচারণা।

কেন প্রচারণায় নেই জাতীয় পার্টি এমন প্রশ্নে রংপুর-৫ আসনের জাতীয় পার্টির নেতা শফিকুল ইসলাম বলেন, এখন আর লাঙ্গল প্রতীক নিয়ে ভোট চাওয়া যায় না। আমরা ভোটারদের কাছে জবাব দিতে পারি না। ভোট চাইতে গেলে প্রথম প্রশ্ন ওঠে আসন সমঝোতা নিয়ে। তিনি বলেন, আমরা যে ভোটারদের কাছে ভোট চাইবো সেই সুযোগ নাই।

রংপুর বিভাগের একটি আসন থেকে লাঙ্গল প্রতীকে নির্বাচন করা একজন প্রার্থী বলেন, আমরা অল্প ক’টা আসন নিয়ে নিজেদের বিক্রি করে দিয়েছি। এখন আমাদের নির্বাচনের মাঠে থাকার প্রয়োজনটা কী? এখন যেহেতু নির্বাচনে আছি সেহেতু কিছুটা গণসংযোগ, প্রচারণা করতেই হবে। সেটাও হয়তো স্বল্প পরিসরে খুব শিগগিরই করবো। তিনি সমঝোতা হওয়া ২৬ আসনেও নির্বাচনে জয়ী হতে পারবে কীনা এই বিষয়ে সন্দেহ প্রকাশ করে বলেন, আমাদের নেতাদের উচিত ছিল এই নির্বাচন বয়কট করা। এরপরও যদি সমঝোতা করে নির্বাচন করতেই হয় এটলিস্ট ৫০টা আসনে নৌকার প্রার্থী ছেড়ে দেয়া উচিত ছিল। আমরা যে ভোট চাইবো সেই মুখটা আমাদের নাই। আগে মানুষ আড়ালে গালি দিতো। এখন সম্মুখে গালি দেয়। আমাদের শুধু মুচকি হাসি দিতে হয়।

বরিশাল-৫ ও বরিশাল-২ আসন থেকে লাঙ্গল নিয়ে নির্বাচন করা ইকবাল হোসেন তাপস প্রশ্ন রেখে বলেন, কেন প্রচারণা করবো? আমি নির্বাচন বর্জন করবো। এখনো ঘোষণা দেই নাই শিগগিরই দেবো। যেহেতু নির্বাচনটা পাতানো হচ্ছে এটা স্পষ্ট হয়ে গেছে সুতরাং এই নির্বাচনে তো আর প্রতিদ্বন্দ্বিতা থাকলো না। ভাগাভাগি যদি নিশ্চিত হয় আগে থেকেই তাহলে কেন ভোট করবো? যশোর-৫ থেকে নির্বাচন করছেন এম এ হালিম। তিনি বলেন, প্রচার-প্রচারণা সাধ্যমতো করছি। তবে আইনশৃঙ্খলার যদি অবনতি দেখি, ভোটের পরিবেশ অনুকূলে না থাকলে আমি ভোট বর্জনের সিদ্ধান্ত নেব।

দলটির মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু গতকাল দলীয় ইশতেহার ঘোষণার পর এক প্রশ্নের জবাবে বলেন, আওয়ামী লীগ কিছু আসনে ছাড় দিয়েছে। আমরাতো দেই নাই। আমার দলের সব প্রার্থী এলাকায়। তারা কাজ করছে। ভোটাররা যদি সুষ্ঠু নির্বাচনের পরিবেশ পান আর তারা ভোটধিকার প্রয়োগ করতে পারেন তবে নীরব ভোট বিল্পব হবে জাতীয় পার্টির।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top