নির্বাচনী সহিংসতা

৬ স্থানে আ’লীগ ও স্বতন্ত্র প্রার্থীর মধ্যে সংঘর্ষ

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০২৩ ১১:৩২; আপডেট: ৪ মে ২০২৪ ২০:০৯

ছবি: সংগৃহীত

রাজবাড়ীর পাংশা, গোপালগঞ্জের মুকসুদপুর, পিরোজপুর, ফরিদপুর, ময়মনসিংহের ফুলপুর ও কুমিল্লার চান্দিনায় নির্বাচনী সহিংসতা ঘটেছে। এসব এলাকায় আওয়ামী লীগ মনোনীত এবং স্বতন্ত্র প্রার্থীর কর্মীদের মধ্যে সংঘর্ষ হয়েছে। কয়েক স্থানে মাইক ভাঙচুরের ঘটনা ঘটেছে।

পাংশায় স্বতন্ত্র প্রার্থীর মাইক ভাঙচুর

রাজবাড়ীর পাংশায় স্বতন্ত্র প্রার্থী নূরে আলম সিদ্দিকী হকের প্রচার মাইক ভাঙচুর ও কর্মীকে মারধরের ঘটনায় নৌকার সমর্থক রোমান নামের এক যুবককে আটক করেছে পুলিশ। গত বুধবার দুপুরে রাজবাড়ী-২ আসনের পাংশা উপজেলার পাট্টা ইউনিয়নে এ ঘটনা ঘটে।

আটককৃত রোমান পাট্টা ইউনিয়নের মাজাইল গ্রামের সাইদুল ইসলামের ছেলে। সে ওই ইউনিয়নের চেয়ারম্যান আব্দুর রব বিশ্বাস মুনার দেহরক্ষী। জানা গেছে, বুধবার দুপুরে স্বতন্ত্র প্রার্থী নূরে আলম সিদ্দিকী হকের ঈগল প্রতীকের প্রচারণা চালানোর সময় স্থানীয় ইউপি চেয়ারম্যান মুনা ও তার দেহরক্ষী রোমানসহ কয়েকজন প্রচারকাজে বাধা দেয়।

একপর্যায়ে ইউপি চেয়ারম্যান স্বতন্ত্র প্রার্থীর প্রচারণার কাজে নিয়োজিত অটোচালক রাসেলের গলা চেপে ধরে। এ সময় চেয়ারম্যানের দেহরক্ষীসহ অন্যরা প্রচারকাজে নিয়োজিত অপর দুই সমর্থক তানজীম ও তাওহীদকে মারধর করে এবং পোস্টার কেড়ে নেয়। এ ঘটনার কিছু সময় আগে একই ইউনিয়নের আন্দুলিয়া এলাকায় স্বতন্ত্র প্রার্থী নূরে আলম সিদ্দিকী হকের প্রচারকাজে নিয়োজিত ভ্যানচালক আক্কাসকে মারধর ও পোস্টার কেড়ে নেয় প্রতিপক্ষের লোকজন।

রাজবাড়ী পুলিশ সুপার জি এম আবুল কালাম আজাদ বলেন, এ ঘটনার পর পাংশা থানা পুলিশ পাট্টা ইউপির বাহের মোড় এলাকায় অভিযান চালিয়ে একজনকে আটক করে। তদন্তসাপেক্ষে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

মুকসুদপুরে নৌকা ও ঈগল প্রতীকের সংঘর্ষ
মুকসুদপুর (গোপালগঞ্জ) সংবাদদাতা জানান, গোপালগঞ্জের মুকসুদপুরে দ্বাদশ সংসদ নির্বাচনকে কেন্দ্র করে নৌকা ও ঈগল প্রতীকের সমর্থকদের মধ্যে সংঘর্ষে নারীসহ ২০ জন আহত হয়েছে। এসময় তিনটি দোকান ও আটটি বাড়িঘর ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটে।

গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ঘণ্টাব্যাপী উপজেলার মোচনা ইউনিয়নের শুয়াশুর গ্রামে এ সংর্ষের ঘটনা ঘটে। আহতদের মুকসুদপুর ও ফরিদপুর হাসপাতালে ভর্তিসহ বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা দেয়া হয়। এ ঘটনায় মোচনা ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান মো: এমদাদ মোল্লাকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় নেয়া হয় ।

পুলিশ ও স্থানীয়রা জানায়, উপজেলার মোচনা ইউনিয়েনর শুয়াশুর গ্রামে দ্বাদশ সংসদ নির্বাচনকে কেন্দ্র করে নৌকা প্রতীকের প্রার্থী মুহাম্মদ ফারুক খান এমপি ও স্বতন্ত প্রার্থী মো: কাবির মিয়ার ঈগল প্রতীকের সমর্থকদের মধ্যে শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে কথাকাটাকাটি ও হাতাহাতি হয়।

এ ঘটনার খবর এলাকায় ছড়িয়ে পড়লে উভয় পক্ষের লোকজন দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে ঘণ্টাব্যাপী সংঘর্ষে লিপ্ত হয়। এ সংঘর্ষে উভয় পক্ষের প্রায় নারীসহ ২০ জন আহত হয়। এসময় সংঘর্ষকারীরা তিনটি দোকান ও রাজ্জাক শেখ, মারুফ শেখ, নওসার শেখ, রবিউল শেখের বাড়িসহ প্রায় আট বাড়িঘর ভাঙচুর ও লুটপাট হয়। মারাত্মক আহত রুবেল শেখ (৩৫), ফিরোজ শেখ (৬৫), বিপ্লব শেখ (৩০), শামিম শেখ (৩৫), রসুল শেখ (৩০), তানিয়া আক্তার (২২), কাদু শেখসহ (৫০) প্রায় ২০ জনকে মুকসুদপুর ও ফরিদপুর হাসপাতালে ভর্তিসহ বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা দেয়া হয় ।

মুকসুদপুর থানার ওসি আশরাফুল আলম জানান, পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। জিজ্ঞাসাবাদের জন্য মোচনা ইউনিয়নের বর্তমান মো: এমদাদ মোল্লাকে থানায় আনা হয়েছে। অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।

পিরোজপুর-১ আসনের ঈগল মার্কার প্রার্থীর নির্বাচনী ক্যাম্পে আগুন

পিরোজপুর-১ আসনের ঈগল মার্কার স্বতন্ত্র প্রার্থী জেলাপ্রার্থী জেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম এ আউয়ালের নির্বাচনী ক্যাম্পে অগ্নিসংযোগের অভিযোগ পাওয়া গেছে। গত রাত ১২টার দিকে এ ঘটনা ঘটে বলে স্থানীয়রা জানান।

স্থানীয় ইউপি সদস্য মো: মাসুম জানান, পিরোজপুর সদর উপজেলার কলাখালী ইউনিয়নের উদয়কাঠী এলাকার ৩৪ নম্বর গজালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশর্^বর্তী ঈগল মার্কার স্বতন্ত্র প্রার্থীর একটি নির্বাচনী অফিসে রাত ১১টা পর্যন্ত নেতাকর্মীরা কাজ করছিল। কাজ শেষে তারা চলে গেলে মধ্য রাতের যেকোনো সময় কে বা কারা ওই নির্বাচনী অফিসে ভাঙচুর চালায় ও অগ্নিসংযোগ করে। এতে কয়েকটি চেয়ার ও ওই অফিসের কিয়দংশ অংশ পুড়ে যায়।

স্থানীয় চেয়ারম্যান মো: হেদায়াতুল ইসলাম বলেন, ঘটনা শুনে তিনি সেখানে যান। সাধারণ ভোটারদের মধ্যে ভীতি সঞ্চারের জন্য প্রতিপক্ষ এ ঘটনা ঘটিয়েছে বলে তিনি জানান। তবে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো: দিদারুজ্জামান শিমুল বলেন, এটি একটি রাজনৈতিক ও মিথ্যা ঘটনা। ওই এলাকার আগামীকালের নৌকার পথসভায় মানুষের মধ্যে আতঙ্ক সৃষ্টির জন্য এটি করা হয়েছে।

পিরোজপুর সদর থানার ওসি মো: আশিকুজ্জামান জানান, এ ঘটনার পর তিনি ঘটনাস্থল পরিদর্শন করেন। আগুনের সূত্রপাত এবং কখন কিংবা কারা আগুন নিভায় সে সম্পর্কে কোনো তথ্য স্থানীয়রা দিতে পারেননি। স্থানীয়দের সাথে কথা বলে কোনো অভিযোগ না পাওয়ায় থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে বলে তিনি জানান।

ফরিদপুর-৩ আসন
স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, নৌকার নির্বাচনী ক্যাম্পে অগ্নিসংযোগ 

ফরিদপুর-৩ (সদর) আসনের নর্থচ্যানেল ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদের ঈগল প্রতীকের দুই সমর্থকের ওপর হামলার অভিযোগ উঠেছে। গতকাল শুক্রবার সকাল সাড়ে ৭টার দিকে এ হামলার ঘটনা ঘটে। আহত আব্দুল আজিজ শেখ ও সিদ্দিক শেখকে ফরিদপুর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। জানা যায়, ঈগল প্রতীকের সমর্থক আজিজ শেখ ও সিদ্দিক শেখকে নর্থচ্যানেল বাজারে নৌকার সমর্থক হালিম শেখ মারধর করে।

অন্যদিকে বৃহস্পতিবার গভীর রাতে শোভারামপুর ও মাচ্চর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের দয়ারামপুরে নৌকার দু’টি ক্যাম্পে অগ্নিসংযোগ করে ক্যাম্পে থাকা চেয়ার, টেবিল ও পোস্টার পুড়িয়ে দেয়া হয়।

ফরিদপুর কোতোয়ালি থানার ওসি শহিদুল ইসলাম জানান, খবর পেয়ে দু’টি স্থানেই পৌঁছে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। এখনো কোনো লিখিত অভিযোগ পাইনি। অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

ফুলপুরে স্বতন্ত্র প্রার্থীর কর্মীদের ওপর হামলা

ময়মনসিংহ-২ (ফুলপুর-তারাকান্দা) আসনে স্বতন্ত্র প্রার্থী সাবেক সংসদ সদস্য শাহ্ শহীদ সারোয়ারের কর্মীদের ওপর নৌকার সমর্থকদের হামলার অভিযোগ পাওয়া গেছে। গতকাল বিকেলে ফুলপুর কোর্টবিল্ডিং এলাকায় এ ঘটনা ঘটে। এতে স্বতন্ত্র প্রার্থীর কর্মীদের আটজন আহত হয়েছেন।

জানা যায়, উপজেলার ঠাকুরবাখাই গ্রামে সাবেক সদর ইউপি চেয়ারম্যান মরহুম রিয়াজ উদ্দিন তালুকদারের জানাজায় অংশগ্রহণ করে কর্মী-সমর্থকসহ নৌকার প্রার্থী গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এবং পেছনে বিএনপির সদ্য বহিষ্কৃত ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সাবেক সংসদ সদস্য শাহ্ শহীদ সারোয়ার ফিরছিলেন। ময়মনসিংহ-হালুয়াঘাট সড়কের ফুলপুর পৌর সদরের কোর্টবিল্ডিং এলাকায় পৌঁছলে নৌকার সমর্থকরা ঈগল সমর্থকদের ওপর হামলা চালায়।

এ সময় গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ গাড়ি থেকে নেমে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করেন। হামলায় ঈগল সমর্থকদের আটজন আহত হন। তারা ফুলপুর হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। নৌকার সমর্থকরা জানান, তাদের গাড়িবহর আসার সময় ঈগল প্রতীকের মাইক প্রচারণায় ক্ষুব্ধ হয়ে এ ঘটনার সূত্রপাত হয়েছে। এ ব্যাপারে শাহ্ শহীদ সারোয়ার জানান, প্রতিমন্ত্রী শরীফ আহমেদের উপস্থিতিতে এ হামলা হয়েছে।

চান্দিনায় নৌকার নির্বাচনী অফিস ভাঙচুর

কুমিল্লার চান্দিনায় রাতের অন্ধকারে নৌকা প্রতীকের নির্বাচনী অফিস ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। গত বৃহস্পতিবার রাতে পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের হারং গ্রামের বক্সীর পোল এলাকায় ওই ঘটনা ঘটে। গতকাল শুক্রবার সকালে স্থানীয় লোকজন এসে এ ঘটনা দেখে এবং পুলিশে খবর দেন।

জানা যায়, ওই ওয়ার্ডের আওয়ামী লীগের নেতাকর্মীরা নৌকা প্রার্থীর ওই নির্বাচনী কার্যালয়ে প্রতিদিন অবস্থান নেন এবং নির্বাচনী প্রচারণা করেন। বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত নেতাকর্মীরা ওই অফিসে কার্যক্রম শেষে চলে যাওয়ার পর রাতের কোনো এক সময় ওই দুর্বৃত্তরা ওই নির্বাচনী কার্যালয়ে ঢুকে এলোপাতাড়ি কুপিয়ে পুরো অফিসটিতে ভাঙচুর চালায়। কার্যালয়ের সিসি ক্যামেরায় সেই হামলার ভিডিওর কিছু চিত্র পাওয়া যায়।

সেখানে দেখা যায়, তিনজন দুর্বৃত্ত হাতে ছেনি নিয়ে কার্যালয়টিতে প্রবেশ করে এলোপাতাড়ি কুপিয়ে ভাঙচুর চালায়। এতে নির্বাচনী অফিসের টেবিল চেয়ার, ব্যানার, পোস্টার, অস্থায়ী কর্যালয়ের বেষ্টনীসহ জরুরি সামগ্রী তছনছ করে।

নৌকা প্রতীক সমর্থকদের অভিযোগ, প্রচারণা শুরু দিক থেকে ঈগল প্রতীক প্রার্থী মুনতাকিম আশরাফ টিটু সমর্থিত লোকজন একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে। ধারণা করা হচ্ছে ঈগল প্রতীকের লোকজনই পূর্বপরিকল্পিতভাবে এ হামলার ঘটনা ঘটিয়েছে। এসময় স্থানীয় লোকজন এ হামলার তীব্র প্রতিবাদ জানান।

চান্দিনা থানার ওসি আহাম্মদ সনজুর মোরশেদ জানান, বিষয়টি তদন্ত করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করব।

নোয়াখালীতে সংঘর্ষ : আহত ১৭

নোয়াখালী অফিস জানায়, নোয়াখালী-৩ বেগমগঞ্জ আসনে নৌকা ও স্বতন্ত্র প্রার্থী ট্রাক প্রতীকের কর্মীদের মধ্যে সংঘর্ষে উভয়পক্ষের ১৭ জন আহত হয়।

জানা গেছে, গত বৃহস্পতিবার রাতে উপজেলার গাবুয়া বাজারে নৌকা প্রতীক মামুনুর রশিদ কিরণ ও স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগের নেতা ট্রাক প্রতীক মিনহাজ আহমেদ জাবেদের নেতাকর্মীরা গণসংযোগে নামে। এ সময় একপক্ষের সাথে অন্য পক্ষের সাথে কথা কাটাকাটির একপর্যায়ে সংঘর্ষ হয়। এ সময় উভয়পক্ষের ১৭ নেতাকর্মী আহত হয় । আহতরা হচ্ছে- রিতুল (২৪) মিনহাজুল আবেদ (২৩), হুমায়ন কবির (৪৫), বাবু (২৮), তোফাজুল হোসেন রিপন (২৫), রায়হানসহ (২৪) কমপক্ষে ১৭ আহত হয় । আহতদের কে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হয়।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top