জাতপাত নেই ভালোবাসার

রাজ টাইমস | প্রকাশিত: ২৪ মে ২০২২ ০৪:৩১; আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ১৬:১৯

ছবি: সংগৃহীত

সব সীমা অতিক্রম করতে পারে ভালোবাসা। সামাজিক যোগাযোগমাধ্যমে সম্প্রতি ভাইরাল হওয়া একটি ভিডিওতে আবারও বিষয়টি প্রমাণ হয়েছে।

ভিডিওতে দেখা যায়, চীনের একটি চিড়িয়াখানায় একটি ল্যাব্রাডর কুকুর পরম যত্নে আগলে রাখছে তিনটি বাঘ শাবককে। শাবকগুলো কুকুরটিকে ঘিরে খেলছে।

শাবকগুলোর জন্মের পর তাদের মা সেগুলোকে ছেড়ে যায়। এই পরিস্থিতিতে এগিয়ে আসে কুকুরটি। তাদের সম্পর্ক দেখে মনে হতে পারে, জাতপাত তো দূরের কথা, ‘মায়ের’ ভালোবাসার কাছে কুকুর-বাঘের কোনো ভেদাভেদ নেই।

‘এ পিস অফ নেচার’ টুইটারে এই দৃশ্যটি শেয়ার করা হয়। ভালোবাসার এমন দৃশ্যে আপ্লুত টুইটার ব্যবহারকারীরা। একজন লিখেছেন, ‘ল্যাব্রাডর কুকুরগুলো সত্যিই আশীর্বাদ।’

ইনস্টাগ্রামে একজন লিখেছেন, ‘তারা তাদের নতুন মাকে ভালোবাসে তাদের বড় হতে দিন।’

আরেকজন লিখেছেন, ‘বাঘ এবং কুকুর। ভিন্ন প্রজাতি, কিন্তু ভালোবাসা একই থাকে।’

স্ত্রী বাঘ তার শাবক ত্যাগ করা নতুন ঘটনা নয়। ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটির (এনটিসিএ) স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) বলছে, একটা মা বাঘের শাবক ত্যাগ করার অনেক কারণ থাকে।

তারা বলছে, প্রথম কারণ হলো মা বাঘের মৃত্যু। এ ছাড়া দুর্বল, অক্ষম, আহত বা অসুস্থ হলে মা বাঘ শাবককে ত্যাগ করে। আবার কিছু স্ত্রী বাঘ আঘাতের কারণে শাবকদের খাওয়াতে পারে না বলে শাবককে ছেড়ে চলে যায়।

সাইবেরিয়ার গত বছর একটি রটওয়েলার কুকুর ও পরিত্যক্ত কালো চিতার গল্প ভাইরাল হয়েছিল।

লুনা নামের সেই চিতার জন্ম হয়েছিল একটি চলমান চিড়িয়াখানায়। জন্মের এক সপ্তাহ পর শাবকটিকে প্রত্যাখ্যান করেছিল তার মা। উপায় না দেখে কর্তৃপক্ষ হাজির হয় বন্য বিড়াল পুনর্বাসন বিশেষজ্ঞ ভিক্টোরিয়ার কাছে।

ভিক্টোরিয়া চিতা শাবকটিকে তার বাড়িতে নিয়ে যান। ভেনজা নামে তার রটওয়েলার কুকুরটির যত্নে সেটি বেড়ে উঠেছিল।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top