রাজকীয় ঘোড়ার গাড়িতে এসি, টিভি !

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৭ মে ২০২২ ০৫:৪১; আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ০৭:০৬

রাজকীয় ঘোড়ার গাড়ি। ছবি: সংগৃহীত

টমটম একটি ঐতিহ্য। ঢাকার রাস্তায় মোঘল আমল থেকে টমটমের প্রচলন। কিন্তু এখন যান্ত্রিকযুগে টমটমের ব্যবহার অনেকাংশে কমতে শুরু করেছে। তবে আজ শুক্রবার রাজধানী ঢাকার সংসদ ভবনের সামনে দেখা গেলো ব্যতিক্রমী এক ঘোড়ার গাড়ির। যাতে রয়েছে এয়ারকন্ডিশন, টেলিভিশন ও সিসি ক্যামেরা। যাতে সব আধুনিক সুযোগ সুবিধা রয়েছে। টমটমটির নাম রাজকীয় ঘোড়ার গাড়ি!

এই ঘোড়ার গাড়ির তালা খুলে ভেতরে নজর দিতেই চোখে পড়বে দামি মকমলের টকটকে লাল রঙিন কাপড়ে তৈরি দুই সেট বসার সোফা। ভেতরে সুন্দর করে টানানো দামি পর্দা। একপাশে মাথার ওপর শীতাতপ নিয়ন্ত্রণকারী যন্ত্র (এয়ারকন্ডিশন), আরেক পাশে টেলিভিশন ও ওয়াইফাইয়ের সংযোগ ও জেনারেটর। বাইরে লাগানো সিসিটিভি। সুন্দর নকশা ও কারুকার্যময় গাড়িটিতে লাগানো হয়েছে সুন্দর সুন্দর লাইট।

টমটমের মালিক টুকু রাজা বলেন, আমি শখ করেই ঘোড়ার গাড়ির ব্যবসায় নেমেছি। ঘোড়ার গাড়ি একটি রাজকীয় ঐতিহ্য। এর সাথে ৭০০ বছরের ইতিহাস জড়িত। সেই মোগল আমল থেকেই ঘোড়ার গাড়ির ব্যবহার হয়ে আসছে। বাংলাদেশসহ সারা বিশ্বে যখন ডিজিটাল ছোঁয়া লেগেছে, তখন আমারও মনে হলো ঘোড়ার গাড়ির মধ্যে কীভাবে আধুনিকতা আনা যায়। ডিজিটাল বাংলাদেশের চিন্তাধারা থেকেই ঘোড়ারগাড়িতে এসি, নিরাপত্তার জন্য সিসি ক্যামেরা, এন্টারটেইনমেন্টের জন্য গাড়ির পেছনে ৫৫ ইঞ্চি টিভি দেওয়া হয়েছে।

টুকু রাজা আরও জানান, বিয়ে ও রাজনৈতিক কর্মসূচিসহ বিভিন্ন অনুষ্ঠানে এটি দৈনিক ১৫ থেকে ২০ হাজার টাকায় ভাড়া দিয়ে থাকেন। যে কোনো বিয়ের অনুষ্ঠানে বিয়ের বর তার বাসা থেকে রাজকীয় এ গাড়িতে চড়ে কমিউনিটি সেন্টারে যান। সেখানে অনুষ্ঠান শেষ করে বর কনেকে বাড়ি পৌঁছে দেওয়া হয়। এছাড়া ঈদ উপলক্ষে সংসদ ভবনের পাশের রাস্তায় ভ্রমণ পিপাসুদের ঘুরানো হচ্ছে। এখানে এক চক্কর দিলে দিতে হবে ৬০০ টাকা। যাত্রী যেতে পারবেন ৬ জন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top