শেষ ম্যাচ হারলেও যেভাবে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলবে বাংলাদেশ

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১০ নভেম্বর ২০২৩ ১০:০৩; আপডেট: ১৮ মে ২০২৪ ২২:৪০

শ্রীলঙ্কার বিপক্ষে জয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির দুয়ার খুলবে টাইগারদের?

বিশ্বকাপের পয়েন্ট তালিকায় থাকা প্রথম আটটি দল সুযোগ পাবে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে। আয়োজক দেশ হিসাবে সরাসরি সুযোগ পাবে পাকিস্তান। গ্রুপ পর্বের শেষে এসে বিশ্বকাপের পয়েন্ট তালিকার যে অবস্থান তাতে পাকিস্তান প্রথম আটে শেষ করবে।

অর্থাৎ বাদ যাবে শেষ দু’টি দল। চ্যাম্পিয়ন্স ট্রফিতে শেষ দুই দল হিসাবে সুযোগ পাওয়ার লড়াইয়ে রয়েছে চারটি দল।

পয়েন্ট টেবিলের বর্তমান অবস্থায় জমে উঠেছে চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা নিশ্চিতের লড়াই। সেরা ৮ এর মধ্যে ৬ পর্যন্ত নিশ্চিত হয়েছে আগেই। ৭ম এবং ৮ম স্থানের জন্য লড়ছে ৪ দেশ। সবারই পয়েন্ট সমান। শেষ দিনে তাই কোনো কারণে অজিদের বিপক্ষে পা হড়কালেই বিপদে পড়বে বাংলাদেশ। হারলেও নিশ্চিত করতে হবে কম ব্যবধানের পরাজয়। নয়ত এখন পর্যন্ত রানরেটে এগিয়ে থাকার সব হিসাবই বিফলে যাবে।

এই মুহূর্তে ৭ম স্থানে থাকা ইংল্যান্ডের রানরেট -০.৮৮৫। আটে থাকা বাংলাদেশের নেট রানরেট -১.১৪২ আর লঙ্কানদের রানরেট -১.৪১৯। নেদারল্যান্ডসের নেট রানরেট -১.৬৩৫। শেষ রাউন্ডে ইংল্যান্ডের প্রতিপক্ষ পাকিস্তান, নেদারল্যান্ডসের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। আর বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

আজ লঙ্কানরা নিউজিল্যান্ডের কাছে হেরে যাওয়ায় বাংলাদেশের জন্য চ্যাম্পিয়ন্স ট্রফি সমীকরণ সহজ হয়েছে গিয়েছে। এখন টাইগারদের কাছে সমীকরন দাড়িয়েছে- অস্ট্রেলিয়া যদি আগে ব্যাট করে ৪০০ রান করে, তাহলে বাংলাদেশকে অন্তত ২২৭ রান করলেই চলবে। অপরদিকে বাংলাদেশ যদি আগে ব্যাট করে ২০০ রান করে, তাহলে ২১.৩ ওভারের মধ্যে অস্ট্রেলিয়াকে জিততে না দিলেই চলবে



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top