আইপিএলের ইতিহাসে সবচেয়ে দামি খেলোয়াড় স্টার্ক

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২৩ ১৭:২৫; আপডেট: ৮ মে ২০২৪ ০১:১৪

- ছবি - ইন্টারনেট

দুবাইয়ে আজ মঙ্গলবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৭তম আসরের নিলামে একই দিনে দুবার সবচেয়ে ব্যয়বহুল খেলোয়াড়ের রেকর্ড হলো। এক অস্ট্রেলিয়ান রেকর্ড গড়ার কিছুক্ষণ পর সেই রেকর্ড ভাঙলেন আরেক অস্ট্রেলিয়ান।

বিশ্বকাপজয়ী দলনায়ক প্যাট কামিন্সকে ২০ কোটি ৫০ লাখ রূপিতে কিনে সানরাইজার্স হায়দরাবাদ ইতিহাস গড়ার ৩০ মিনিট পরই সেই রেকর্ডটা ভেঙে দেয় কলকাতা নাইট রাইডার্স। তারা অস্ট্রেলিয়ার ফাস্ট বোলার মিচেল স্টার্ককে কিনেছে রেকর্ড ২৪ কোটি ৭৫ লাখ রূপিতে (প্রায় ৩০ লাখ ডলার)!

বেলা দেড়টায় শুরু হওয়া এই নিলামে প্রথমে ঝড় ওঠে কামিন্সকে নিয়ে। তাকে নিয়ে শুরু হয় রীতিমতো কাড়াকাড়ি। অবশেষে ইতিহাস গড়ে এই পেস বোলিং অলরাউন্ডারকে দলভুক্ত করে সানরাইজার্স।

তার জন্য ফ্র্যাঞ্চাইজিটির খরচ পড়বে ২০ কোটি ৫০ লাখ রূপি! যদিও কিছু সময় পর তার স্বদেশী স্টার্ক চলে আসেন লাইমলাইটে। তাকে নিয়ে লড়াইয়ে নামে চেন্নাই ও বেঙ্গালুরু। অবশেষে জয়ী হয় শাহরুখ খান, জুহি চাওলার কেকেআর।

স্টার্কের আগে আজ নিলামে কামিন্সকে নিয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর সঙ্গে তুমুল প্রতিদ্বন্দ্বিতা হয় সানরাইজার্সের। ফ্র্যাঞ্চাইজিটির কর্ণধার ৩১ বছর বয়সী কাব্য মরান কিছুতেই যেন হাল ছাড়ছিলেন না।

অবশেষে তার কাছে হার মানেন বেঙ্গালুরু কন্টিনজেন্ট। ২ কোটি ভিত্তিমূল্যের কামিন্সকে শেষ পর্যন্ত ২০ কোটি ৫০ লাখ রূপিতে পেয়েছে সানরাইজার্স।

আইপিএলে আজকের আগে সবচেয়ে ব্যয়বহুল খেলোয়াড় ছিলেন ইংল্যান্ডের স্যাম কারান। ২০২২ সালের টি২০ বিশ্বকাপের সেরা খেলোয়াড়টিকে ১৮ কোটি ৫০ লাখ রূপিতে কিনে ইতিহাস গড়ে পাঞ্জাব কিংস। গত আসরেই দ্বিতীয় সর্বোচ্চ ১৭ কোটি ৫০ লাখ রূপিতে অস্ট্রেলিয়ার ক্যামেরন গ্রিনকে নেয় মুম্বাই ইন্ডিয়ান্স আর ১৬ কোটি ২৫ লাখ রূপিতে বেন স্টোকসকে নেয় চেন্নাই সুপার কিংস।

২০২২ ও ২০২১ আসরে টানা দুবার রেকর্ড হয়। ২০২২ সালে দক্ষিণ আফ্রিকার ক্রিস মরিসকে ১৬ কোটি ২৫ লাখ রূপিকে দলভুক্ত করে রাজস্থান রয়্যালস ও আগের আসরে ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরানকে নেয় লখনৌ সুপার জায়ান্টস। ছয় বছরের পুরনো রেকর্ড ভেঙে দিয়েছিলেন পুরান। সর্বশেষ ২০১৫ সালে যুবরাজ সিংকে ১৬ কোটি রূপিতে কিনে রেকর্ড গড়েছিল দিল্লি ডেয়ারডেভিলস।

গত মাসে ভারতের বিপক্ষে বিশ্বকাপ ফাইনালের নায়ক ট্রাভিস হেডকে ৬ কোটি ৮০ লাখ রূপিতে কিনেছে সানরাইজার্স। এছাড়া শ্রীলংকার অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা ডি সিলভাকে ১ কোটি ৫০ লাখ রূপিতে পেয়েছে সানরাইজার্স। দলটি আজ খরচ করতে পারবে মোট ৩৪ কোটি রূপি।

অস্ট্রেলিয়ান ছাড়াও আজ ভালো দাম পেয়েছেন নিউজিল্যান্ডের ড্যারিল মিচেল, ভারতের হার্শাল প্যাটেল, ওয়েস্ট ইন্ডিজের আলজারি জোসেফ, রভম্যান পাওয়েল, ভারতের উমেশ যাদব ও দক্ষিণ আফ্রিকার জেরাল্ড কোয়েৎজি।

মিচেলকে ১৪ কোটিতে চেন্নাই, হার্শালকে ১১ কোটি ৭৫ লাখ রূপিতে পাঞ্জাব, আলজারি জোসেফকে ১১ কোটি ৫০ লাখ রূপিতে বেঙ্গালুরু, রভম্যান পাওয়েলকে ৭ কোটি ৪০ লাখ রূপিতে রাজস্থান ও কোয়েৎজিকে ৫ কোটি রূপিতে মুম্বাই ও উমেশ যাদবকে ৫ কোটি ৮০ লাখে নিয়েছে গুজরাট টাইটান্স।

এছাড়া শ্রীলংকার দিলশান মদুশঙ্কাকে ৪ কোটি ৬০ লাখে মুম্বাই, ইংল্যান্ডের ক্রিস ওকসকে ৪ কোটি ২০ লাখে পাঞ্জাব, ইংল্যান্ডের হ্যারি ব্রুককে ৪ কোটি রূপিতে দিল্লি, ভারতের শারদূল ঠাকুরকে ৪ কোটি রূপিতে চেন্নাই দলভুক্ত করেছে।

আজকের নিলামে ২৬২ কোটি রূপি খরচ করে মোট ৭৭ জন খেলোয়াড় কিনতে পারবে ১০টি ফ্র্যাঞ্চাইজি। বাংলাদেশের পেসার মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম নিলামের চূড়ান্ত তালিকায় থাকলেও শেষ মুহূর্তে নিজেদের সরিয়ে নেন তাসকিন ও শরিফুল। মুস্তাফিজ দল পেলে ২২ মার্চ থেকে ১১ পর্যন্ত খেলার অনুমতি পাবেন।

আজ সর্বোচ্চ বাজেট (৩৮.১৫ কোটি রূপি) নিয়ে নিলামে অংশ নিচ্ছে গুজরাট। এছাড়া সানরাইজার্স হায়দরাবাদের ৩৪ কোটি, কলকাতা নাইট রাইডার্সের ৩২.৭ কোটি রূপি, চেন্নাই সুপার কিংসের ৩১.৪ কোটি রূপি, পাঞ্জাব কিংসের ২৯.১ কোটি রূপি, দিল্লি ক্যাপিটালসের ২৮.৯৫ কোটি রূপি, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ২৩.২৫ কোটি রূপি, মুম্বাই ইন্ডিয়ান্সের ১৭.৭৫ কোটি রূপি, রাজস্থান রয়্যালসের ১৪.৫০ কোটি রূপি ও লখনৌ সুপার জায়ান্টের ১৩.৫১ কোটি রূপি বাজেট আজ।

২০০৮ সালে শুরু হওয়া আইপিএলের ১৬ আসরে সর্বোচ্চ ৫ বার করে শিরোপা জিতেছে চেন্নাই সুপার কিংস ও মুম্বাই ইন্ডিয়ান্স। এছাড়া কলকাতা নাইট রাইডার্স দুবার এবং রাজস্থান, হায়দরাবাদ, গুজরাট টাইটান্স ও বিলুপ্ত দল ডেকান চার্জার্স একবার করে শিরোপা জিতেছে। ২০২৪ সালে মাঠে গড়াবে আইপিএলের ১৭তম আসর।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top