বিশ্বকাপ বাছাইয়ে আজ ফিলিস্তিন-বাংলাদেশ ম্যাচ

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২১ মার্চ ২০২৪ ০৯:৩৬; আপডেট: ২১ মার্চ ২০২৪ ০৯:৩৭

- ছবি - ইন্টারনেট

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই ফুটবলে আজ বৃহস্পতিবার ফিলিস্তিনের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

কুয়েত সিটির জাবের আল আহমেদ স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত সাড়ে ১২টায় শুরু হবে এই অ্যাওয়ে ম্যাচটি। শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে আত্মবিশ্বাসী ফুটবল খেলবে জামাল ভূঁইয়ারা আশা করছেন কোচ হাভিয়ের কাবরেরা।

এর আগে সৌদি আরবে প্রায় দুই সপ্তাহ'র অনুশীলন। এরপর যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনের হোম ম্যাচের ভেন্যু- কুয়েতে জামাল, তপুদের ঘাম ঝরানো প্রস্তুতি শেষ। এবার আসল লড়াইয়ের পরীক্ষা। বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে তৃতীয় ম্যাচ বাংলাদেশের।

বিশ্বকাপ বাছাইয়ে প্রথম ম্যাচে মেলবোর্নে শক্তিশালী অস্ট্রেলিয়ার কাছে বড় ব্যবধানে হেরেছে লাল-সবুজ জার্সিধারীরা। পরের ম্যাচে ঘরের মাঠে লেবাননকে রুখে দেয় ১-১ গোলে। ফিফা রেংকিংয়ে ৯৭এ ফিলিস্তিন আর ১৮১ তে অবস্থান বাংলাদেশের। ৮৪ ধাপ এগিয়ে থাকা দলটির সাথে শুধু রেংকিংই নয় শক্তি ও সামর্থ্যেরও যোজন পাথর্ক্য বাংলাদেশ দলের। গত জানুয়ারিতে এশিয়ান কাপে নক আউট পর্বে খেলেছে ফিলিস্তিন। এশিয়ার অন্যতম শক্তিশালি দলটির বিপক্ষে টিম স্পিরিটটা দেখতে চান কোচ হাভিয়ের কাবরেরা।

কাবরেরা বলেন, ‘আমরা জানি ফিলিস্তিন কতটা শক্তিশালী। আমরা দলটা নিয়ে খুব ভালো করেই বিশ্লেষণ করেছি। বিশেষ করে এশিয়ান কাপে তারা দুর্দান্ত খেলেছে। কিন্তু বাংলাদেশ দল যদি নিজেদের সেরা খেলাটা মাঠে দিতে পারে, তাহলে আমাদের হারানো কঠিন। এটা গত নভেম্বরে লেবাননের বিপক্ষে ম্যাচে বাংলাদেশ প্রমাণ করেছে। সে ম্যাচেও তো লেবানন শক্তিমত্তায় এগিয়ে থেকেই মাঠে নেমেছিল।’

ফিলিস্তিনের বিপক্ষে ২০০৬ সালে প্রথম মুখোমুখিতে ১-১ গোলে ড্র করেছিলো বাংলাদেশ। এরপর হেরেছে টানা ৫ বার। সর্বশেষ খেলেছিলো ২০২১ সালে কিরগিজস্তানে। বিশ্বকাপ বাছাইপর্বে দুই দলের পয়েন্টই সমান।

‘আই’ গ্রুপে বাংলাদেশ আর ফিলিস্তিন এখন পর্যন্ত খেলেছে দুটি করে ম্যাচ, দুই ম্যাচ থেকে দুই দলেরই সংগ্রহ ১ পয়েন্ট। গত নভেম্বরে বাংলাদেশ ও ফিলিস্তিনের প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া ও লেবানন। বাংলাদেশদের মতই ফিলিস্তিনও হেরেছে অস্ট্রেলিয়ার কাছে, তবে লেবাননের সঙ্গে ড্র করেছে দুই দলই।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top