বাংলাদেশকে ১১৪ রানের টার্গেট দিলো দক্ষিণ আফ্রিকা

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১০ জুন ২০২৪ ২২:৪৭; আপডেট: ১৯ জুলাই ২০২৪ ০১:৪৯

ছবি: সংগৃহীত

তানজিম-তাসকিনের আগুনে পুড়ল দক্ষিণ আফ্রিকা। দু’জনের নজরকাড়া বোলিংয়ে দক্ষিণ আফ্রিকাকে সাধ্যের মাঝেই আটকে দিল বাংলাদেশ। প্রথমবারের মতো প্রোটিয়া বধ গল্প লিখতে টাইগারদের চাই ১১৪ রান। দেখেশুনে খেলতে পারলে যা সহজ লক্ষ্যই বটে।

ক্রিকেটের প্রথম অস্থায়ী ভেন্যু নাসাও কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামে সোমবার তানজিম সাকিবের হাত ধরে দুর্দান্ত শুরু পায় বাংলাদেশ। তাসকিনের সাথে জুটি গড়ে কাঁপিয়ে দেন প্রোটিয়া ব্যাটিং অর্ডার। ৪.২ ওভারে মাত্র ২৩ রানে ৪ উইকেট হারায় তারা।

প্রথম ওভার থেকেই শুরুটা করেন তানজিম সাকিব। ছক্কা-চারে ওভার শুরু করলেও তার প্রায়শ্চিত্ত করেন শেষ বলে। এলবিডব্লুর ফাঁদে ফেলেন রেজা হেন্ড্রিকসকে। কোনো রান না করেই ফেরেন রেজা। ১১ রানে প্রথম উইকেটে হারায় দক্ষিণ আফ্রিকা। পরের আঘাতটাও আসে তার হাত ধরেই। এবার কুইন্টন ডি কককেও ভরেন ঝুলিতে।

ইনিংসের তৃতীয় ও নিজের দ্বিতীয় ওভার করতে এসে প্রোটিয়া এই তারকা ব্যাটারের স্ট্যাম্প উপড়ে দিয়েছেন তিনি। এর আগ পর্যন্ত অবশ্য গলার কাঁটা হয়ে উঠেছিলেন ডি কক। আউট হবার আগে তিনি করেন ১১ বলে ১৮ রান।

পরের ওভারে এসে আরেক প্রোটিয়া হিটার ট্রিস্টান স্টাবসকে ফেরান তানজিম সাকিব। অলরাউন্ডার সাকিব আল হাসানের ক্যাচে পরিণত করেন তাকে। ৫ বলে ০ রানে স্টাভস ধরেন সাজঘরের পথ।

তবে মাঝে একটা উইকেট তোলে নেন তাসকিন আহমেদও। দেশ সেরা এই পেসারের শিকার প্রোটিয়া অধিনায়ক এইডেন মার্করাম। ৮ বলে ৪ রান করতেই তার স্ট্যাম্প ভাঙেন তাসকিন৷ সব মিলিয়ে ৪.২ ওভারে ২৩ রানে ৪ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা।

মাত্র ২৩ রানে ৪ উইকেট হারিয়ে অনিশ্চয়তায় দুলতে থাকা দলের হাল ধরেন হেনরিখ ক্লাসেন ও ডেভিড মিলার। দেখেশুনে খেলতে থাকেন এই দুই ব্যাটার। ১৭.৩ ওভার পর্যন্ত সামলে দেন টাইগার বোলারদের আগ্রাসন। জুটিতে যোগ করেন ৭০ বলে সমান ৭৯ রান।

ক্লাসেনের স্ট্যাম্প ভেঙে এই জুটি ভাঙেন তাসকিন। ৪৪ বলে ৪৬ রানে আউট হন ক্লাসেন। পরের ওভারে মিলারকে ফেরাম রিশাদ। ৩৮ বলে ২৯ রানে আউট হন তিনি। এরপর মোস্তাফিজের দূর্দান্ত শেষ ওভারে ৬ উইকেটে ১১৩ রানেই শেষ হয় দক্ষিণ আফ্রিকার ইনিংস।

তানজিম সাকিব ১৮ রানে ৩ ও তাসকিন ১৯ রানে নেন ২ উইকেট। অপর উইকেট যায় রিশাদের ঝুলিতে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top