ছেলেদের সাথে খেলবে নারী ফুটবলার

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৭ আগস্ট ২০২০ ০০:৫৬; আপডেট: ৭ আগস্ট ২০২০ ১৮:১০

সতীর্থদের সঙ্গে ক্লাবের জার্সির বিজ্ঞাপনে ফোক্কেমা

ছেলেদের সাথে খেলবে নারী ফুটবলার। খানিকটা অবাক করার মতো হলেও বাস্তবে তাই হতে যাচ্ছে হল্যান্ডের ফুটবলে।

ছেলে-মেয়ে একসাথে খেলার এমন সুযোগ যে প্রথম তা নয়। তাদের ফুটবলে এতদিন শুধু অনূর্ধ্ব-১৯ পর্যায় পর্যন্ত সুযোগটা ছিল। হল্যান্ডের ফুটবলে বয়সভিত্তিক এ পর্যায় পর্যন্ত মেয়েরা আর ছেলেরা একসঙ্গেই ফুটবল খেলার সুযোগ পেত। এরপর ছেলেরা যোগ্যতা অনুযায়ী মূল দলের সঙ্গে খেলার সুযোগ পেলেও মেয়েদের খেলতে হতো রিজার্ভ দলের সঙ্গে। গত মঙ্গলবার নেওয়া এক পাইলট প্রকল্পের আওতায় সে সিদ্ধান্তে যুগান্তকারী বদল আনতে যাচ্ছে হল্যান্ড। ছেলেদের সঙ্গে একই দলে খেলবেন এক নারী ফুটবলার।

ব্যতিক্রমি সুযোগ পাওয়া এই ফুটবলার হলেন এলেন ফোক্কেমা। তার বয়স ১৯ বছর। খেলবেন নবম বিভাগের দল ভিভি ফোয়ারুতের মূল দলের সঙ্গে।

ফোক্কেমা যে নিজ সিদ্ধান্তে এমনটাই করছেন তা নয়। বরং সিদ্ধান্তটা ডাচ ফুটবলের। কার্যকর হবে নবম স্তরে।

ইউরোপের বেশির ভাগ দেশেই লিঙ্গভেদে খেলোয়াড়দের আলাদা করার পর্যায়টা ভিন্ন। ডেনমার্কে যেমন যোগ্য হলে ছেলে-মেয়েরা একই দলে খেলতে পারবেন। ইতালি-জার্মানিতে লিঙ্গভেদে খেলোয়াড়দের আলাদা করা হয় ১৭ বছর বয়সে। ইংল্যান্ডে ১৮। হল্যান্ডে সেই বয়সের সীমাটা এত দিন ছিল ১৯।

নিজের অনুভূতি প্রকাশ করেন করতে গিয়ে ফোক্কেমা জানান, এমন সুযোগ পেয়ে ফোক্কেমা তিনি অনেক খুশি, 'এ দলেই খেলতে পারব ভেবে দারুণ লাগছে। এই খেলোয়াড়দের সঙ্গে সেই পাঁচ বছর বয়স থেকে একসঙ্গে খেলে আসছি। আগামী বছর ওদের সঙ্গে একসঙ্গে খেলতে পারব না ভেবে এত দিন খারাপ লাগছিল।'

খবর-বিডিনিউজ
এসএইচ

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top