বার্সেলোনার নতুন কোচ কোম্যান

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২০ আগস্ট ২০২০ ০১:৪৫; আপডেট: ২০ আগস্ট ২০২০ ০১:৫১

রোনাল্ড কোম্যান

লিওনেল মেসিদের ক্লাব বার্সেলোনার নতুন কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে নেদারল্যান্ডসের সাবেক বিশ্বকাপ অধিনায়ক রোনাল্ড কোম্যানকে।

বুধবার (১৯ আগস্ট) তাকে নিয়োগ দেয়ার বিষয়টি নিজেদের ওয়েবসাইটে নিশ্চিত করেছে বার্সেলোনা।

স্প্যানিশ ক্লাবটির সাথে কোম্যানের নিয়োগের চুক্তিটি ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত।

তাকে কোচ হিসেবে নিয়োগ দেয়ার আভাসটি আগেই এসেছি ক্লাবের সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ থেকে। মঙ্গলবার (১৮ আগস্ট) এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, শেষ মুহূর্তে কোনো পরিবর্তন না হলে কোম্যানকেই আমরা কোচ হিসেবে নিয়োগ দেব। তিনি আমাদের দল সম্পর্কে ভালো ধারণা রাখেন। আমরা কীভাবে ফুটবলকে দেখি তাও তিনি জানেন। তার অভিজ্ঞতাও বড় একটা ব্যাপার। তিনি ইয়োহান ক্রুইফের স্বপ্নের একাদশে ছিলেন।

কর্মজীবনে তিনি একজন পেশাদার ফুটবল পরিচালক এবং খেলার জগতে ছিলেন ফুটবল তারকা। তিনি সাবেক আন্তর্জাতিক সতীর্থ আরউইন কোম্যানের ছোট ভাই এবং সাবেক ডাচ আন্তর্জাতিক মার্টিন কোম্যানের ছেলে।

সাবেক এই ডাচ তারকা নিজ দেশ এবং বার্সেলোনাকে দিয়েছেন অনেক কিছুই। নেদারল্যান্ডসের হয়ে ১৯৮৮ সালে উয়েফা ইউরো জিতেছিলেন। ১৯৯৪ সালের ফিফা বিশ্বকাপে নেদারল্যান্ডস দলের নেতৃত্ব দিয়েছিলেন কোম্যান। ১৯৮৯ সালে বার্সেলোনায় এসে টানা চার বছর লা লিগা এবং ইউরোপীয় কাপ জিততে সহায়তা করেছিলেন।

অবসরের পরেই কোচিংকে নিজের জীবনের পরবর্তী পেশা হিসেবে বেছে নেন সাবেক ফুটবলার। ১৯৯৭ সালে নেদারল্যান্ডসের সহকারী কোচ হিসেবে কোচিং ক্যারিয়ার শুরু করেন তিনি। গত জানুয়ারিতে কোম্যানকে কোচ হওয়ার প্রস্তাব দিয়েছিল বার্সেলোনা। ওই সময় নেদারল্যান্ডসের সঙ্গে চুক্তিবদ্ধ থাকায় বার্সায় আসতে পারেননি।

কোম্যান স্থলাভিষিক্ত হচ্ছেন কিকে সেতিয়েন এর জায়গায়। শনিবার (১৫ আগস্ট) বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৮-২ গোলে হেরে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয় বার্সেলোনা। তারপরই বরখাস্ত হন কিকে।

খবর-যুগান্তর
এসএইচ

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top