পর্দা নামল টোকিও অলিম্পিকের

রাজ টাইমস | প্রকাশিত: ৯ আগস্ট ২০২১ ০৪:৫১; আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ০৫:২২

ছবি: সংগৃহীত

আবেগ, ভালোবাসা আর ত্যাগ-তিতিক্ষার সমাপ্তি হলো টোকিওতে। ১৭ দিনের বিশাল ক্রীড়াযজ্ঞ, গ্রেটেস্ট শো অন আর্থের মশালটা অবশেষে নিভে গেল। যে মশালটি গত ২৩ জুলাই জ্বালানো হয়, সেই মশালটি নিভিয়ে দেওয়া হয়। ২০২৪ সালে এই মশালটিই আবার জ্বলে উঠবে ফ্রান্সের রাজধানী প্যারিসে। মহামারির এই কঠিন সময়ে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞ উপহার দিল জাপান।

বৈশ্বিক মহামারির কারণে আসর নিয়ে সৃষ্ট জটিলতার কারণে অলিম্পিক পিছিয়ে যায় একটি বছর। এরপরও আসর হবে কিনা তা নিয়ে কত সন্দেহ ছিল। অবশেষে জাপান তাদের সামর্থ্যের সবটা ঢেলে দিয়েই সফল অলিম্পিক আয়োজন করল।

আজ রোববার ১৭তম দিনে পর্দা নামল অলিম্পিকের। সমাপনী অনুষ্ঠানের শুরুতেই বিষাদের সুরে মাঠে প্রবেশ করে জাপানের পতাকা। এরপর উড়ানো হয় স্বাগতিক দেশের এই পতাকা।

পতাকা উড়ানো শেষে মাঠে প্রবেশ করেন সব দেশের অ্যাথলেটরা। যারা গেল কদিনে মাতিয়ে রেখেছিলেন টোকিওর আসল মঞ্চ। মাস্ক পরে অ্যাথলেটরা মার্চপাস্টে অংশ নেন। অলিম্পিক শুধু খেলা নয়, বিশ্বকে এক সুঁতোয় গেঁথে রাখার এক মাধ্যম। তাই তো প্রযুক্তির সাহায্য নিয়ে একাগ্রতা, সাফল্য ও ব্যর্থতাকে সম্মান জানানো হলো।

এরপরই মশাল ঘিরে উৎসবের শুরু হয়। সঙ্গে প্রচার করা হয় জাপানের সংস্কৃতি। গ্রিসের জাতীয় সংগীত বাজার সঙ্গে সঙ্গে মূল বিদায় পর্ব শুরু হয়। পরে নিয়ম মেনে নামানো হয় অলিম্পিক পতাকা। তুলে দেওয়া হয় পরের আসরের আয়োজক ফ্রান্সের হাতে।

৩৩তম অলিম্পিকের আয়োজক হতে আগেই প্রস্তুত ছিল আইফেল টাওয়ারের শহর প্যারিস। দেশটির প্রেসিডেন্ট বিশ্বকে আগাম স্বাগত জানালেন। এরপরে ছিল, অলিম্পিকের প্রেসিডেন্ট টমাস বাখের সমাপনী ভাষণ।

সবাইকে ধন্যবাদ আর কৃতজ্ঞতা জানানো শেষ হলে ইয়োকাহামা স্টেডিয়ামের আকাশ জ্বলে ওঠে আতশবাজির বর্ণচ্ছটায়।

২৩ জুলাই থেকে ৮ আগস্ট, মোট ১৬ দিনে ৫০টি ডিসিপ্লিনে মোট ৩৩৯টি স্বর্ণের লড়াই অনুষ্ঠিত হয়। ২০৬টি দেশের মোট ১১ হাজার ৬৫৬ জন অ্যাথলেট অংশগ্রহণ করেন এবারের অলিম্পিকে। এর মধ্যে সর্বোচ্চ ১১৩ পদক জিতে শীর্ষস্থান নিয়ে অলিম্পিক যাত্রা শেষ করল যুক্তরাষ্ট্র।

সব মিলে ৩৯টি স্বর্ণ, ৪১টি রুপা ও ৩৩টি ব্রোঞ্জ পদকসহ মোট ১১৩টি পদক জিতেছে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় স্থানে থাকা চীন জিতেছে ৮৮টি পদক। এর মধ্যে স্বর্ণ জিতেছে ৩৮টি, রুপা জিতেছে ৩২টি আর ব্রোঞ্জ জিতেছে ১৮টি।

স্বর্ণ জয়ে তৃতীয় স্থানে আছে জাপান। ২৭টি স্বর্ণ জিতেছে স্বাগতিকেরা। সঙ্গে জিতেছে ১৪টি রুপা ও ১৭টি ব্রোঞ্জসহ মোট ৫৮টি।

সূত্র: এনটিভি/এএস



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top