চলে গেলেন সুডোকুর ‘গডফাদার’

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৮ আগস্ট ২০২১ ২৩:১৬; আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ২৩:২০

সংগৃহীত ছবি

মাকি কাজির সাময়িকী ‘নিকোলি’ গত সোমবার তাঁর মৃত্যুর খবরটি সামনে আনে। এক বিবৃতিতে নিকোলি জানায়, জাপানের রাজধানী টোকিওতে নিজ বাসভবনে মৃত্যু হয় মাকি কাজির। তিনি ক্যানসারে আক্রান্ত ছিলেন।

জাপানের উত্তরাঞ্চলের সাপ্পোরে শহরে ১৯৫১ সালে জন্ম হয় মাকি কাজির। কেইও বিশ্ববিদ্যালয় থেকে ঝরে পড়ার পর তিনি নিকোলি সাময়িকীর প্রতিষ্ঠা করেন। ১৯৮০ সালের আগস্টে সাময়িকীটির প্রথম সংস্করণ প্রকাশিত হয়।

গত শতকে প্রতিষ্ঠার পর আশির দশকেই নিকোলিতে সুডোকু নাম দিয়ে ধাঁধা প্রকাশ করেন মাকি কাজি। এরপর থেকেই তা সারা বিশ্বে ব্যাপক পরিচিতি পায়। প্রতিদিন লাখ লাখ মানুষ সুডোকু মেলান বলে ধারণা করা হয়।

সুডোকু মূলত ১ থেকে ৯ পর্যন্ত অঙ্ক মেলানোর ছক। ছকে লম্বালম্বি ও আড়াআড়িভাবে নয়টি করে ঘর থাকে। ঘরগুলোয় ১ থেকে ৯ পর্যন্ত অঙ্ক বসাতে হয়। তবে একবারের বেশি ব্যবহার করা যায় না অঙ্কগুলো। সুডোকুর মূল ছকের মধ্যে বর্গ আকৃতির আরও নয়টি ঘর থাকে। সেখানেও ১ থেকে ৯ পর্যন্ত ঠিক একবার করে অঙ্ক বসাতে হয়।

মাকি কাজি ইচ্ছা করলেই পারতেন সুডোকুর স্বত্ব নিজের করে নিতে। আয় করতে পারতেন বিপুল পরিমাণ অর্থ। তবে এ পথে এগোননি মাকি কাজি। তাঁর ভাষ্য, আর্থিক লাভের চেয়ে মানুষ যে আনন্দ পাচ্ছে, এটাই বেশি উপভোগ্য।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top