কৃষ্ণাঙ্গ বিপ্লবে অসম্মতি, দল থেকে বাদ ডি' কক

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২১ ১৭:৩৮; আপডেট: ২ মে ২০২৪ ১১:৩০

ছবি: সংগৃহিত

ক্রিকেটে ঘটে গেল চাঞ্চল্যকর ঘটনা। কৃষ্ণাঙ্গ বিপ্লবে রাজি ছিলেন না দক্ষিণ আফ্রিকার উইকেট কিপার-ব্যাটার কুইন্টন ডি' কক। এর জেরে বিশ্বকাপের ম্যাচ থেকে তাকে ছেঁটে ফেলল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। সারা বিশ্বে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ নিয়ে আন্দোলন চলছে। যার প্রভাব গত এক বছর ধরে পড়েছে খেলার মাঠেও।

ক্রিকেট বিশ্বকাপেও মাঠে নামার আগে কৃষ্ণাঙ্গ বিপ্লবকে সমর্থন জানিয়ে হাঁটু মুড়ে বসছেন প্রায় সকল দলের ক্রিকেটাররা। দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া ম্যাচে বেমানান দৃশ্য নজরে পড়ে। পুরো দল যখন ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’-কে সমর্থন করেছে, ডি' কক তখন অন্য মেরুতে। আর তাতেই চূড়ান্ত বিতর্ক দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে। পরিস্থিতি শান্ত করতে মঙ্গলবার (২৬ অক্টোবর) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে দল থেকে বাদ দেওয়া হলো তাকে।

বর্ণবিদ্বেষ দক্ষিণ আফ্রিকান ক্রিকেটে এক রক্তাক্ত পর্যায়। যার জেরে কয়েক দশক আন্তর্জাতিক ক্রিকেটে নির্বাসিত ছিল প্রোটিয়ারা। ১৯৯২ সালে আবার ক্রিকেটের মূলস্রোতে ফেরে দক্ষিণ আফ্রিকা। কিন্তু কৃষ্ণাঙ্গ বনাম শ্বেতাঙ্গ বিতর্ক প্রোটিয়া ক্রিকেটে কখনই মেটেনি। এমন কি সাম্প্রতিক কিছু ঘটনাও তৈরি করেছে বিতর্ক। যে কারণে কৃষ্ণাঙ্গ ক্রিকেটার টিমে নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। দক্ষিণ আফ্রিকার ক্রিকেট ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ অধিনায়ক হয়েছেন তেম্বা বাভুমা। তাতেও যে পরিস্থিতি বদলায়নি, টিমের মধ্যেই ভিন্ন মানসিকতার কেউ কেউ রয়েছেন, আবার প্রকাশ্যে চলে এলো
বিশ্বকাপের শুরুতে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড টিমের উদ্দেশ্যে বিবৃতি জারি করে জানিয়েছিল, প্রত্যেককে ব্ল্যাক লাইভস ম্যাটার সমর্থন করতে হবে। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের এক কর্মকর্তা স্পষ্ট জানিয়েছিলেন, সারা বিশ্ব কৃষ্ণাঙ্গ বিপ্লবে সামিল হয়েছে। আমাদেরও এই বর্ণবিদ্বেষের বিরুদ্ধে এক হতে হবে। বিশ্বকাপে অন্যান্য টিমগুলো এ ব্যাপারে নিজেদের মনোভাব স্পষ্ট করে দিয়েছে। আমাদেরও করতে হবে।

যা মানতে রাজি হননি কুইন্টন ডি' কক। ডি' কক বিতর্কে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সরকারি টুইটার অ্যাকাউন্টে লেখা হয়- কোনও রকম বর্ণবৈষম্যকে তারা সমর্থন করে না। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড বরাবরই এর বিরুদ্ধে।"



বিষয়: কিকেট


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top