সব বিশ্ববিদ্যালয়ে দ্রুত পেপারলেস অফিস প্রতিষ্ঠার তাগিদ ইউজিসির

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ৩১ জানুয়ারী ২০২৪ ১৫:৫৫; আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ১৯:৩৮

ছবি: সংগৃহীত

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে দ্রুত ডি-নথি (ডিজিটাল নথি) বাস্তবায়নে উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন। পেপারলেস অফিস প্রতিষ্ঠার অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়গুলোকে এ আহ্বান জানান তিনি।

সাজ্জাদ হোসেন বলেন, ‘পেপারলেস অফিস প্রতিষ্ঠায় সরকারের উদ্যোগ এগিয়ে নিতে সবাইকে তৎপর হতে হবে। প্রযুক্তির সহায়তায় দাপ্তরিক কাজ দ্রুত, স্বচ্ছ, ও কার্যকরভাবে সম্পাদন করতে হবে। শিক্ষা, গবেষণা ও উদ্ভাবনে নেতৃত্ব দিতে অর্জন করতে হবে প্রয়োজনীয় দক্ষতা।’

‘পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের ডি-নথি বাস্তবায়নে প্রতিবন্ধকতা ও সমাধানে করণীয়’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বুধবার (৩১ জানুয়ারি) ইউজিসি অডিটোরিয়ামে দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হয়।

ইনফরমেশন ম্যানেজমেন্ট, কমিউনিকেশন ও ট্রেনিং বিভাগের পরিচালক ড. মো. সুলতান মাহমুদ ভূঁইয়া এতে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান।

ড. ফেরদৌস জামান বলেন, ‘২০২৬ সাল থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন অগ্রগতির ওপর ভিত্তি করে বাজেট বরাদ্দ দেওয়া হবে। ডি-নথি এপিএর একটি গুরুত্বপূর্ণ অংশ এবং এটি বাস্তবায়নে সরকারের নির্দেশনা রয়েছে। যেসব পাবলিক বিশ্ববিদ্যালয় এপিএ চুক্তি বাস্তবায়নে অনীহা দেখাবে, তাদের বাজেট বরাদ্দও কমে যেতে পারে।’

অনুষ্ঠান সঞ্চালনা করেন ইনফরমেশন ম্যানেজমেন্ট, কমিউনিকেশন অ্যান্ড ট্রেনিং বিভাগের উপ-পরিচালক মো. মনির উল্লাহ। প্রশিক্ষণে ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও ডি-নথি বাস্তবায়নের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশ নেন।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top