‘বাংলা ব্লকেড’ কর্মসূচিতে হামলার প্রতিবাদে রাবি শিক্ষার্থীদের রেলপথ অবরোধ

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ১২ জুলাই ২০২৪ ২০:৪৬; আপডেট: ৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৪২

ছবি: সংগৃহীত

সারা বাংলাদেশের সাথে একাত্মতা পোষণ করে পাঁচ শতাংশ কোটার দাবিতে রেললাইন অবরোধ করে বিক্ষোভ সমাবেশ পালন করছে রাবি-রুয়েট-রামেক ও রাজশাহী কলেজের শিক্ষার্থীরা। রাত ১০টা পর্যন্ত রেললাইনে অবস্থান করবে বলে জানান আন্দোলনরত শিক্ষার্থীরা।

শুক্রবার (১২ জুলাই) বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের স্টেশন বাজার সংলগ্ন রেললাইন অবরোধ করে প্রতিবেদন লেখা পর্যন্ত প্রায় তিনঘণ্টা যাবত বিক্ষোভ সমাবেশ করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এসময় সকল কোটায় যৌক্তিক সংস্কার করে পাঁচ শতাংশ কোটা রাখা দাবি জানান শিক্ষার্থীরা।

এ সময় 'আমার ভাইয়ের রক্ত কেন? প্রশাসন জবাব চাই', 'কুমিল্লায় হামলা কেন, প্রশাসন জবাব চাই', ' মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাই নাই’ এমনসব স্লোগান দিতে থাকেন শিক্ষার্থীরা।

রাজশাহী বিশ্ববিদ্যালয় রোকেয়া হলের নারী শিক্ষার্থী আশফিয়া বলেন, আমি একজন নারী শিক্ষার্থী তবুও ১০ শতাংশ নারী কোটা এবং প্রাইমারীতে ৬০ শতাংশ কোটদ চাইনা। আমি নারী হয়ে নারী কোটা চাইনা, আমি নারী কোটাতেও যৌক্তিক কোটা সংস্কার চাই। একটা স্বাধীন বাংলাদেশে ৫৬ শতাংশ কোটা কোনোভাবেই যৌক্তিক না। তাই অতিদ্রুত কোটা সংস্কার করে ৫ শতাংশ করা হোক।

শফিকুল নামের এক শিক্ষার্থী বলেন, আমদের দাবি একটাই ৫৬ শতাংশ কোটা থেকে যৌক্তিক সংস্কার করে ৫ শতাংশ নিয়ে আসতে হবে। না হলে আমাদের আন্দোলন চলমান থাকবে। আমাদের ভাইদের উপর সরকারের নির্দেশে হামলা চালানো হয়েছে। ১৯৫২ সালের মতো শিক্ষার্থীদের রক্তে রঞ্জিত হয়েছে রাজপথ। এবার রক্তের ক্ষতকে মূল্য দেওয়ার পালা সরকারের। দাবি আদায় না হওয়া পর্যন্ত কোনো শিক্ষার্থী রাজপথ ছাড়বে না। সারাদেশের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও দূর্বার আন্দোলন গড়ে তুলবে বলে জানান তিনি।

এ সময় সম্মেলিত তিন প্রতিষ্ঠানের প্রায় দেড় হাজার শিক্ষার্থী বিক্ষোভ সমাবেশে উপস্থিত হোন।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top