বেরোবি’তে সভা-সমাবেশে নিষেধাজ্ঞা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২১ ০৩:১৩; আপডেট: ৬ ফেব্রুয়ারি ২০২১ ০৩:১৭

ফাইল ছবি

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও ভিসি’র বাস ভবনে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। অনুমতি ছাড়া এসব ভবনে কেউই প্রবেশ করতে পারবেন না। এমনকি কোনো প্রকার মিছিল মিটিংও করা যাবে না। যদি কেউ আন্দোলন করেন বা প্রশাসনিক ভবনের সামনে দাবি নিয়ে অবস্থান করেন তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে এক অফিস আদেশে বলা হয়েছে।

তবে বেরোবি’র মুখপাত্র বলেছেন, ভবনে প্রবেশের নিষেধজ্ঞা সেভাবে জারি করা হয়নি। দীর্ঘদিন থেকে বিশ্ববিদ্যালয় বন্ধ রয়েছে। পরীক্ষাগুলো যাতে নির্বিঘ্নে সম্পন্ন করা যায়। এজন্য এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। গত ৩১ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হেনা মোস্তফা কামাল স্বাক্ষরিত ওই অফিস আদেশ জারি করা হলেও শুক্রবার বিষয়টি প্রকাশ্যে আসে। এদিকে এই অফিস আদেশ দ্রুত প্রত্যাহারের দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

অফিস আদেশে বলা হয়েছে, প্রশাসন ভবন, উপাচার্যের বাংলো, একাডেমিক ভবন এবং শ্রেণিকক্ষের সামনে মিছিল-মিটিং, অবস্থান ধর্মঘট, বিক্ষোভ প্রদর্শন, স্লোগান, বক্তব্য প্রদান ও মৌন মিছিলসহ প্রতিবাদের অংশ হিসেবে তালা লাগিয়ে প্রতিবাদের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের নীতি-নির্ধারণী ফোরাম সিন্ডিকেটের ৭৫তম বিশেষ সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের সংগঠন অধিকার সুরক্ষা পরিষদের আহ্বায়ক অধ্যাপক ড. মতিউর রহমান বলেন, বিশ্ববিদ্যালয় একটি গণতান্ত্রিক প্রতিষ্ঠান। বিশ্ববিদ্যালয়ের সাথে এটি যায় না। কারণ বিশ্ববিদ্যালয়ে তো আর সামরিক শাসন চলছে না।

গণযোগাযোগ বিভাগের শিক্ষক ও বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র তাবিবুর রহমান বলেন, সামনে পরীক্ষা। শিক্ষার্থীরা যাতে নির্বিঘ্নে পরীক্ষা দিতে পারে এজন্য ওই আদেশ জারি করা হয়েছে।

তিনি আরো বলেন, আন্দোলনের নামে কেউ কেউ প্রশাসনিক ভবনে তালা লাগিয়ে দেয়। এতে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি নষ্ট হয়।

 

 

সূত্র: বাংলাদেশ প্রতিদিন




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top