প্রধান শিক্ষক নিয়োগে শতভাগ সুযোগ পাবেন সহকারীরা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৪ আগস্ট ২০২০ ০১:৩৯; আপডেট: ৪ আগস্ট ২০২০ ০১:৪৯

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন

পাল্টে যাচ্ছে প্রধান শিক্ষক নিয়োগ দেওয়ার বিধি। নতুন নিয়মে সহকারী শিক্ষকরা পদোন্নতির মাধ্যমে প্রধান শিক্ষকের পদে নিয়োগ পেতে শতভাগ সুযোগ পাবেন।

ইতিপূর্বে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) মাধ্যমে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়োগ দেয়া হত ৩৫ শতাংশ।

এ সংক্রান্ত সমন্বিত নিয়োগ বিধিমালার খসড়া নিয়ে কাজ করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। শিগগিরই প্রস্তাবটি পাঠানো হবে মন্ত্রিপরিষদ বিভাগে।

বর্তমানে প্রাথমিকের প্রধান শিক্ষকের ৬৫ শতাংশ পদ পদোন্নতির মাধ্যমে এবং ৩৫ শতাংশ পদ সরাসরি নিয়োগের মাধ্যমে পূরণ করা হয়।

সহকারী শিক্ষকদের পদোন্নতির মাধ্যমে শতভাগ প্রধান শিক্ষক নিয়োগ দেয়া হবে জানিয়ে প্রাথমিক ও গণশিক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন বলেন, বর্তমানে রয়েছে ৬৫ ও ৩৫ শতাংশ। এখন থেকে পুরোটাই পাবেন সহকারী শিক্ষকরা। পিএসসির চেয়ারম্যান রিকুইজিশন চেয়েছিলেন আমি বলেছি আমাদের আর প্রধান শিক্ষক লাগবে না। পুরাতন একাটা রিকুইজিশন ছিল সেটাও প্রত্যাহারের জন্য চিঠি দিয়েছি।

আগামী অক্টোবরের মধ্যে নিয়োগ বিধিমালা পূর্নাঙ্গ করার কথা জানিয়ে সচিব আরো জানান পদোন্নতিতে শিক্ষকদের কোনও সমস্যা থাকবে না। তাছাড়া চলতি দায়িত্বে যারা রয়েছেন, তাদের মধ্যে যারা যোগ্য তাদের প্রধান শিক্ষক করে দেওয়া হবে।

প্রাথমিক অধিদফতর সূত্রে জানা গেছে,
এক বিধির আওতায় নিয়োগ প্রক্রিয়া নিয়ে আসতে ১৯৮৫ প্রাথমিকের গেজেটেড ও নন গেজেটেড কর্মকর্তা-কর্মচারী নিয়োগ বিধিমালা সংশোধনের পর শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারী দুটি বিধিমালার সমন্বয়ে একটি নতুন বিধিমালা করা হবে। এক বিধিমালার আওতায় শিক্ষক ও সব কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দেওয়া হবে। পিয়ন থেকে শুরু হবে প্রাথমিক শিক্ষার মহাপরিচালক পর্যন্ত একটি বিধিমালার আওতায় নিয়োগ দেওয়া হবে।

খবর-ক্যাম্পাসলাইভ
এসএইচ



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top