গরীর বাজার গুলোতে উপেক্ষিত স্বাস্থ্যবিধি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২১ ০৩:১৮; আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ২২:৪৪

ফাইল ছবি

করোনা ভাইরাসের কারণে টানা ১১ দিন বন্ধ থাকার পর রাজশাহীতে খুলেছে ব্যবসায়িক দোকানপাটসহ শপিংমল। প্রথম দিনেই মার্কেটগুলোতে প্রচুর ক্রেতার সমাগম ঘটে। কিন্ত ক্রেতা-বিক্রেতা কেহ মানছেনা স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব। পদেপদে উপেক্ষিত হচ্ছে স্বাস্থ্যবিধি। এতে বেড়েছে করোনা সংক্রমণের ঝুঁকি।

করোনার সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে থাকায় সরকার দু’দফায় গত ৫ এপ্রিল ভোর ৬টা থেকে ২৮ এপ্রিল পর্যন্ত কঠোর লকডাউন জারি করে। কিন্তু ব্যবসায়ীদের দাবির মুখে স্বাস্থ্যবিধি মেনে ২৫ এপ্রিল সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত শপিংমল ও দোকানপাট খোলা রাখার প্রজ্ঞাপন জারি করা হয়।

কিন্তু দোকানপাটসহ শপিংমল খোলার প্রথম দিনেই রাজশাহীর বাজারে দেখা গেছে ক্রেতাদের উপচে পড়া ভিড়। পাশাপাশি মার্কেটের সামনের সড়কের ব্যবসায়ীরাও বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসেন। এদিকে সকাল থেকেই রাজশাহীর অধিকাংশ বিপণিবিতানের সামনে রাস্তাঘাটে যানজট ছিল। আরডিএ মার্কেটে দেখা যায়, প্রায় সকল দোকান খুলেছে। প্রতিটি দোকানের সামনের অংশে কেবল নামকাওয়াস্তে হ্যান্ড স্যানিটাইজার রাখা হয়েছে। এছাড়া জীবাণুনাশক স্প্রে রাখা হয়েছে। ব্যবসায়ীরা মুখে মাস্ক পরে ব্যবসা করলেও অনেক ব্যবসায়ীর মুখে নেই মাস্ক। সচেতন ক্রেতারা মুখে মাস্ক পরছেন।তবে, নিরাপদ শারীরিক দূরত্ব কেউই বজায় রাখছেন না। এতে বেড়েছে মারাত্বকভাবে করোনা সংক্রমণের ঝুঁকি।

ব্যবসায়ীদের দাবি, সরকারি নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনেই দোকানপাট খুলেছেন। দোকানে সব ধরনের স্বাস্থ্যবিধি মানার উপকরণ রাখা হয়েছে। এছাড়াও ব্যবসায়ীদের পক্ষ থেকে মাস্ক বিতরণ করা হচ্ছে। স্বাস্থ্যবিধি মানতে প্রচারণা চালানো হচ্ছে।
 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top