বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ৩০ লাখ ছাড়াল

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৭ এপ্রিল ২০২১ ০৩:৩০; আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:২৫

ফাইল ছবি
বিশ্বজুড়ে করোনা সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে।বিভিন্ন দেশে প্রায় প্রতিদিনই ভাঙছে অতীতের যেকোনো সময়ের সংক্রমণের রেকর্ড। পাল্লা দিয়ে বাড়ছে প্রাণহানিও। এরই মধ্যে বিশ্বজুড়ে করোনায় মৃত্যুর সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে।
 
বার্তা সংস্থা রয়টার্সের হিসাবে, বিশ্বে করোনাভাইরাসজনিত মৃত্যু ২০ লাখ ছাড়াতে সময় লেগেছিল এক বছরেরও বেশি। সেখানে পরের ১০ লাখ প্রাণহানি হয়েছে মাত্র তিন মাসের ব্যবধানে।
 
ব্রাজিল ও ভারতের মতো দেশগুলোতে রীতিমতো করোনা সংক্রমণের বিস্ফোরণ ঘটেছে। দৈনিক গড় মৃত্যুতে সবার ওপরে রয়েছে ব্রাজিল। প্রতিদিন বিশ্বের এক-চতুর্থাংশ করোনাজনিত মৃত্যু হচ্ছে লাতিন আমেরিকার দেশটিতে।
 
করোনাভাইরাসে বিশ্বে এখন পর্যন্ত যত মৃত্যু হয়েছে তার মধ্যে প্রায় ১১ লাখই দেখেছে ইউরোপ। এ সংখ্যা এখন পর্যন্ত মোট মৃত্যুর এক তৃতীয়াংশের বেশি।
 
ইউরোপের ৫১টি দেশের মধ্যে যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স, ইতালি ও জার্মানি- এই ৫টি দেশ পুরো অঞ্চলের কোভিডজনিত মৃত্যুর ৬০ শতাংশের সাক্ষী হয়েছে।
 
৫ লাখ ৫৫ হাজারের বেশি মৃত্যু নিয়ে যুক্তরাষ্ট্র এখনো মৃত্যুর তালিকায় বিশ্বের দেশগুলোর মধ্যে সবার ওপরে অবস্থান করছে। গত তিন সপ্তাহ ধরে দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা বাড়তে দেখা গেলেও ব্যাপক হারে টিকাদানের কারণে মৃত্যুর সংখ্যার উল্লম্ফন ঠেকানো যাবে বলে স্বাস্থ্য কর্মকর্তারা আশা করছেন।
 
দেশটির মোট জনগোষ্ঠীর এক তৃতীয়াংশ এর মধ্যেই টিকার অন্তত প্রথম ডোজ পেয়েছে বলে জানিয়েছে রয়টার্স।
 
 
 
 
 


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top