রাজশাহীতে তীব্র শীত-কুয়াশায়

বোরো বীজতলা রক্ষায় পলিথিনের ব্যবহার

বিশেষ প্রতিনিধি | প্রকাশিত: ৬ জানুয়ারী ২০২৩ ০৫:০৯; আপডেট: ৬ জানুয়ারী ২০২৩ ০৫:১১

সংগ্রহীত

রাজশাহীর বিভিন্ন অঞ্চলে তীব্র শীত আর ঘন কুয়াশার হাত থেকে বোরো বীজতলা রক্ষা করতে পলিথিনের ব্যবহার শুরু করেছেন কৃষকরা। কৃষকরা জানান, তিব্র ঠান্ডা আর কুয়াশায়ন বোরো বীজতলা হলদে ও লাল হয়ে একপর্যায়ে তা নষ্ট হয়ে যায়।

রাজশাহী বিভিন্ন উপজেলায় খোজ নিয়ে দেখা গেছে, চলতি মওসুমে বোরো চাষের জন্য কৃষকরা গত এক সপ্তাহের আগে থেকে জমিতে বীজতলা তৈরি শুরু করছেন। কোথাও কোথাও বীজ তলা ধান অঙ্কুরিদগমন হয়ে বীজের মধ্যে থাকা ধান চারার বৃদ্ধি ঘটেছে। এর মধ্যে গত কয়েদিন থেকে রাজশাহীর বিভিন্ন অঞ্চলে তিব্রী শীত আর ঘন কুয়াশা পড়ছে। যার কারণে কিছু কিছু বিজ তলা হলদে ও লাল রং ধারন করতে শুরু করেছে। যার কারণে কৃষকরা বোরো বীজতলা রক্ষা করতে পলিথিনের ব্যবহার শুরু করেছেন। কৃষি অফিস জানায়, প্রচন্ড ঠান্ডা ও ঘনকুয়ায় বোরো বীজতলা বড় হতে পারেনা, সেই সাথে হলদে ও লাল হয়ে মরে যাবার পাশাপাশি পচে যায়। যার কারণে কৃষকরা বোরো বীজ তলা পলিথিন দিয়ে ঢেকে রাখছেন যেন তা নষ্ট না হয়ে যায়।

এদিকে তানোর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর উপজেলায় বেরো চাষের লক্ষমাত্রা ধরা হয়েছে ১৬ হাজার ৪ হেক্টর জমিতে। বিল কুমারী বিলের ধারের জমিতে আগাম বোরো চাষ করেন এলাকার কৃষকরা। অপর দিকে এখানের কিছু অঞ্চলে আলু তোলার পর কৃষকরা বোরো চাষ করেন। আলু তোলার পরে বোরো চাষ করতে কৃষকেরবীজ তৈরিতে সমস্যা না হলেও আগাম বোরো চাষের জন্য বীজতলা তৈরিতে ঠান্ডা ও ঘন কুয়াশায় বোরোর বীজতলা তৈরি করতে কৃষকদের বিড়াম্বনার পাশাপাশি কষ্টের মধ্যে পড়তে হয়।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top