৪ জেলায় শৈত্যপ্রবাহ, শীতের সঙ্গে ফের বাড়তে পারে কুয়াশা

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ২০ জানুয়ারী ২০২৪ ১৩:১০; আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ০৪:৫৫

ছবি: সংগৃহীত

শীত বেড়ে ফের দেশের চার জেলায় শুরু হয়েছে মৃদু শৈত্যপ্রবাহ। রাতের তাপমাত্রা কমে দেশের অন্যান্য অঞ্চলে শৈত্যপ্রবাহ বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে সারাদেশে ফের ঘন কুয়াশার দাপট বাড়তে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

শনিবার (২০ জানুয়ারি) সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে। তাপমাত্রা ১০ বা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে রয়েছে রাজশাহী (৯.৮ ডিগ্রি সেলসিয়াস), দিনাজপুর (৯.৮ ডিগ্রি সেলসিয়াস) ও নওগাঁ (বদলগাছীতে ১০ ডিগ্রি সেলসিয়াস)। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস থেকে কমে হয়েছে ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

গত কিছুদিন ধরে ঘন কুয়াশার কারণে দেশে শীতের তীব্রতা অনেক বেড়ে গিয়েছিল। দিনের বেশিরভাগ সময় সূর্যের দেখা পাওয়া যায় নি। তবে গত দু'দিন ধরে দেশের বেশিরভাগ অঞ্চল থেকেই কেটে যায় ঘন কুয়াশা। শুক্রবারের মতো শনিবার সকাল থেকেও ঢাকার আকাশে ঝলমলে রোদ। কিন্তু আবহাওয়াবিদরা জানিয়েছেন কাল থেকেই ফের বাড়তে পারে ঘন কুয়াশা।

গত দুদিন দেশের বিভিন্ন অঞ্চলে হালকা বৃষ্টিও ছিল। তবে চলতি সপ্তাহের শেষের দিকে ফের বৃষ্টির দেখা মিলতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা। শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় হাতিয়ায় ৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

শনিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং তা দুপুর পর্যন্ত কোথাও কোথাও অব্যাহত থাকতে পারে।

নওগাঁ, দিনাজপুর ও মৌলভীবাজার জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ।

আগামী রবি ও সোমবার কুয়াশা পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। তবে রোববার সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। সোমবার সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলেও জানিয়েছে আবহাওয়া বিভাগ।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top