রাজশাহীতে এবার

আমন ধানের লক্ষ্যমাত্রা ৭৬ হাজার হেক্টর জমি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৩ জুলাই ২০২০ ০১:০৬; আপডেট: ২৩ জুলাই ২০২০ ০১:০৯

  বরেন্দ্রের জমিতে রোপা-আমনের চারা রোপণে ব্যস্ত চাষীরা-ফাইল ছবি

রাজশাহীতে এবার আমন ধানের লক্ষ্যমাত্রা ৭৬ হাজার হেক্টর জমিআউস মৌসুমে ধানের দাম ভাল পাওয়ায় চলতি মৌসুমে কৃষকরা ধান চাষের দিকে আগ্রহী হয়ে উঠেছেন। এবার রাজশাহীতে এই জমির লক্ষ্যমাত্রা রয়েছে ৭৬ হাজার ৫শ’ হেক্টর।
এনিয়ে রাজশাহীর মাঠে মাঠে কৃষক-কৃষাণীরা জমি তৈরি ও ধানের চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন। সকাল-সন্ধ্যা তারা জমিতে কাজ করে চলছেন। রাজশাহীতে এই মৌসুমে বৃ-ধান-৫১ ও ৮৭, সরনা, হুটরা ও বিনা ধান ৭ ও ৭৬ জাতের ধানের চাষ হচ্ছে। এরমধ্যে স্বর্ণা ও ব্রি-ধান ৫১ এর চাষ বেশি হচ্ছে বলে জানা যায়।
গত বছরে রাজশাহীতে ৭৪ হাজার ৯৮১ হেক্টর জমিতে রোপা আমন ধানের চাষ হয়। বিগত কয়েক বছরে একের পর এক ধান চাষ করে কৃষকগণ লোকসানে পড়ে ধান চাষ করা থেকে এক প্রকার মুখ ফিরিয়ে নিয়েছিলো। বিকল্প হিসেবে কৃষি জমিতে মাছ চাষ করার জন্য পুকুর খনন, বাগান করা ও শাক-সবজী চাষের দিকে ঝুঁকে পড়ে। কিন্তু আউশ ধানের দাম ভাল পাওয়ায় এই মৌসুমে ১,৫১৯ হেক্টর জমি বৃদ্ধি পেয়ে এবার ৭৬,৫০০ হেক্টর জমিতে রোপা আমন ধানের চাষ হচ্ছে।


গোদাগাড়ী কৃষি অফিস সূত্রে জানা যায়, রাজশাহীতে চলতি মৌসুমে সব থেকে রোপা আমন ধানের চাষ হচ্ছে বরেন্দ্র অঞ্চলখ্যাত গোদাগাড়ী উপজেলায়। এখানে ২৪,৬২৫ হক্টের জমিতে চাষ হচ্ছে। এছাড়াও তানোরে ২২,৪৩৫ হেক্টর, পুঠিয়ায় ৫৮৭০ হেক্টর, পবাতে ৯১৩৫ হেক্টর, মতিহারে ২০ হেক্টর, দূর্গাপুরে ৫৩৫০ হেক্টর, বাঘাতে ১৩৫০ হেক্টর, চারঘাটে ৪২৩৫ হেক্টর ও বাগমারাতে ৭৯০ হেক্টর জমিতে রোপা আমন ধানের চাষ হচ্ছে।

গোদাগাড়ীর কদমশহর এলাকার কৃষক রেজাউল করিম ও বাচ্চু, পলাশবাড়ির কালাম ও গোলাই এলাকার আনিসুজ্জামান বলেন, বিগত বছরগুলোতে তারা ধান চাষ করে কোনভাবেই লাভবান হতে পারেননি। তবে গেল আউশ মৌসুমে ধানের চাষ করে ভাল লাভ করেছেন তারা। এর ফলে তারা এই মৌসুমে চাষও বাড়িয়ে দিয়েছেন। এর মধ্যে বাচ্চু ২০ বিঘা, কালাম ২৫ বিঘা, রেজাউল ৭ বিঘা ও আনিসুজ্জামান ৮ বিঘা জমিতে চাষ করছেন। তারা বলেন, যেভাবে বৃষ্টি হচ্ছে এভাবে চলতে থাকলে তাদের আর আলাদা করে কোন প্রকার সেচ প্রদান করতে হবে না।

আন্দালীব/২২

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top