একজন সূর্যসন্তান বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন জাহাঙ্গীর

মহিব্বুল আরেফিন | প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২১ ২১:৪৮; আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ০৫:০৫

আজ ১৪ ডিসেম্বর। বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন জাহাঙ্গীরের ৫০তম শাহাদাত বার্ষিকী। মুক্তিযুদ্ধে বিজয়ের দ্বারপ্রান্তে এসে এই দিনে চাঁপাইনবাবগঞ্জ শহরের রেহাইচর এলাকায় পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে তীব্র লড়াই করে শহীদ হন। তাঁর এই আত্মত্যাগের জন্য বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অসীম সাহসিকতা আর অসামান্য বীরত্বের স্বীকৃতিস্বরূপ তাঁকে বাংলাদেশের সর্বোচ্চ সামরিক সম্মান 'বীর শ্রেষ্ঠ' উপাধিতে ভূষিত করা হয়। তার সম্মানে ঢাকা সেনানিবাসের প্রধান ফটকের নাম 'শহীদ জাহাঙ্গীর গেট' নামকরণ করা হয়েছে।

মহিউদ্দিন জাহাঙ্গীর ১৯৪৯ সালের ৭ মার্চ বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলার রহিমগঞ্জ গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা মৌলভী আব্দুল মোতালেব হাওলাদার এবং মা সাফিয়া বেগম ছিলেন গৃহিণী। পাতারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১৯৫৩ সালে শিক্ষাজীবন শুরু করেন। মুলাদি মাহমুদ জান পাইলট উচ্চ বিদ্যালয় থেকে ১৯৬৪ সালে বিজ্ঞান বিভাগে ম্যাট্রিকুলেশন পাস করেন। ১৯৬৬ তে তিনি বরিশাল বিএম (ব্রজমোহন) কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। ১৯৬৭ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরিসংখ্যান বিভাগে অধ্যয়নরত অবস্থায়ই পাকিস্তান মিলিটারি একাডেমীতে ক্যাডেট হিসেবে যোগদান করেন। ১৯৬৮’র ২ জুন তিনি ইঞ্জিনিয়ার্স কোরে কমিশন লাভ করেন।

ক্যাপ্টেন জাহাঙ্গীর মুক্তিযুদ্ধের মাঝামাঝি সময়ে পাকিস্তান থেকে পালিয়ে এসে যুদ্ধে যোগদেন। ৭ নং সেক্টরের অধীন সীমান্ত এলাকা সোনামসজিদসহ বিভিন্ন রণাঙ্গনে অসাধারণ সাফল্যের কারণে তাঁকে চাঁপাইনবাবগঞ্জ সদর মুক্ত করার দায়িত্ব দেয়া হয়। মহানন্দা নদীর তীরে কয়েক কিলোমিটার ঘাতক সেনাদের প্রতিরক্ষা লাইন তিনি ভেঙে ফেলে এগোতে থাকেন। জয় যখন সুনিশ্চিত, ঠিক তখনই শত্রুর বাংকারে চার্জ করার সময় কপালে গুলিবিদ্ধ হন। এতে ঘটনাস্থলেই শহীদ হন জাতির এই সূর্যসন্তান। এদিন পাকিস্তানি সেনারা পালিয়ে গেলে মুক্ত হয় চাঁপাইনবাবগঞ্জ।

পরের দিন ১৫ ডিসেম্বর শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের মৃতদেহ ঐতিহাসিক সোনা মসজিদ প্রাঙ্গণে আনা হয়। তাঁর শেষ ইচ্ছানুযায়ী সোনামসজিদ প্রাঙ্গনে ৭ নং সেক্টরের প্রথম সেক্টর কমান্ডার মেজর নাজমুল হক এর পাশে তাঁকে দাফন করা হয়। তার প্রতি সম্মান জানিয়ে চাঁপাইনবাবগঞ্জে দু’টি কলেজ ও মহানন্দা নদীর ওপর নির্মিত সেতুর নাম তার নামে নামকরণ করা হয়। এছাড়াও তার শাহাদাত বরণস্থলে চাঁপাইনবাবগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের চত্বরে স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top