বাংলাদেশের সাথে ১.১ বিলিয়ন ডলারের বেশি অর্থায়নের চুক্তি করেছে বিশ্বব্যাংক

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২৩ ২০:১২; আপডেট: ১৫ মে ২০২৪ ১৬:২৪

ছবি: সংগৃহীত

মানব উন্নয়ন ও জলবায়ু পরিবর্তনের সহনশীলতা তৈরির মাধ্যমে অন্তুর্ভুক্তিমূলক উন্নয়ন নিশ্চিত করতে বাংলাদেশের সাথে ১. ১ বিলিয়ন ডলারের বেশি অর্থায়নের পাঁচটি চুক্তি করেছে বিশ্বব্যাংক।

বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)-র সিনিয়র সচিব শরীফা খান ও বিশ্বব্যাংকের পক্ষে কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেক আজ বৃহস্পতিবার (২৩ নভেম্বর) এসব চুক্তিতে সই করেন।

আজ সই হওয়া এসব ঋণচুক্তির মোট অংকের মধ্যে– ১ হাজার ২২ মিলিয়ন (১০২ কোটি ২০ লাখ) ডলার আইডিএ'র রেয়াতি ঋণ বাবদ দেবে বিশ্বব্যাংক। ঋণের বাকি অংশটা হচ্ছে তাদের 'রেগুলার স্কেল আপ উইন্ডো' বা এসইউডব্লিউ, যা অরেয়াতি।

পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ আইডিএ'র রেয়াতি ঋণের মেয়াদ হচ্ছে ৩০ বছর। এতে সুদের হার ১.২৫ এবং সার্ভিস চার্জ শূন্য দশমিক ৭৫ শতাংশ। এসইউডব্লিউ এর ক্ষেত্রে সুদ হার- রেফারেস্ট রেটের সাথে যোগ হবে ভ্যারিয়েবল স্পেড; কমিটমেন্ট চার্জ ও এন্ড ফি উভয়েই আরও শূন্য দশমিক ২৫ শতাংশ হারে।

বাংলাদেশ ও ভুটানের জন্য বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেক বলেন, 'বাসযোগ্য একটি পৃথিবীতে দারিদ্র্যমুক্ত করার বিশ্বব্যাংকের রূপকল্পে গুরুত্বপূর্ণ অংশীদার বাংলাদেশ। দেশটির স্বাধীনতা লাভের পর থেকেই বিশ্বব্যাংকের সাথে অর্থপূর্ণ অংশীদারত্ব গড়েছে, যার মাধ্যমে দারিদ্র মুক্ত হয়েছে লাখ লাখ বাংলাদেশী। এসব প্রকল্প আমাদের শিশুদের ভবিষ্যৎ আরও উজ্জ্বল করবে এবং জলবায়ু অদ্যমতা উন্নত করতে ভূমিকা রাখবে।"

বিশ্বব্যাংকের অর্থায়ন করা এই পাঁচ প্রকল্প হচ্ছে, আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্ট, নগর-ভিত্তিক প্রাথমিক স্বাস্থ্য সেবা, মাধ্যমিক শিক্ষা, নদীতীর রক্ষা ও নাব্যতা বৃদ্ধি এবং গ্যাস বিতরণের কার্যকারিতা বাড়ানো।,



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top