বছরের সর্বোচ্চ মূল্যস্ফীতি ৬ শতাংশ ছাড়িয়ে

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৭ জানুয়ারী ২০২২ ২০:০৩; আপডেট: ১৪ মে ২০২৪ ০৮:১০

ছবি: প্রতীকী

খাদ্যসহ ভোগ্য পণ্যের দামের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে বিগত বছরের শেষ মাস ডিসেম্বরে মূল্যস্ফীতি ছয় শতাংশের কোঠা ছাড়িয়ে গেছে। চলতি অর্থবছরে টানা ছয় মাস ধরেই বাড়ছে অর্থনীতির গুরুত্বপূর্ণ এই সূচক।

বৃহস্পতিবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) হালনাগাদ যে তথ্য প্রকাশ করেছে, তাতে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে গত মাসে সাধারণ মূল্যস্ফীতি হয়েছে ৬ দশমিক শূন্য ৫ শতাংশ।

অর্থাৎ ২০২০ সালের ডিসেম্বর মাসে দেশের মানুষ যে পণ্য বা সেবা ১০০ টাকায় পেয়েছিল গত মাসে সেই সেবা বা পণ্য কিনতে ১০৬ টাকা ০৫ পয়সা দিতে হয়েছে।

পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে মূল্যস্ফীতির এই হার ২০২১ সালের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০২০ সালের ডিসেম্বরে মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ২৯ শতাংশ।

আগের মাস অক্টোবরে এই হার ছিল ৫ দশমিক ৭০ শতাংশ। সেপ্টেম্বরে সার্বিক মূল্যস্ফীতি হয়েছিল ৫ দশমিক ৫৯ শতাংশ। আগস্টে হয়েছিল ৫ দশমিক ৫৪ শতাংশ। জুলাইয়ে এই হার ছিল ৫ দশমিক ৩৬ শতাংশ।

ডিসেম্বরে খাদ্য ও খাদ্যবহির্ভূত উভয় খাতেই এই সূচক বেড়েছে। তবে খাদ্যবহির্ভূততে বেড়েছে বেশি – ৬ দশমিক ৮৭ থেকে ৭ শতাংশ। আর খাদ্য মূল্যস্ফীতি ৫ দশমিক ৪৩ শতাংশ থেকে ৫ দশমিক ৪৬ শতাংশ হয়েছে।

গত বছর আগস্ট থেকে মূল্যস্ফীতির পারদ চড়ছে। সে মাসের মূল্যস্ফীতি হয়েছিল ৫ দশমিক ৩৬ শতাংশ। ক্রমেই তা বেড়ে ৬ শতাংশ ছাড়াল।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top